বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মস্কোয় সেমিনার

আপডেট : ১৮ মে ২০২২, ২০:০৫

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (১৭ মে) মস্কোর লমনসভ স্টেট ইউনিভার্সিটির এশিয়ান এবং আফ্রিকান স্টাডিজ ইনস্টিটিউটে দিনব্যাপী একটি সেমিনারের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের এশিয়া ও আফ্রিকা বিভাগের ডিরেক্টর অধ্যাপক আলেক্সেই মাসলভের সঞ্চালনায় রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান ও বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কির সূচনা বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারটি শুরু হয়। 

পরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ফেলো ও রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের নীতি নির্ধারণী পর্যায়ের কর্মকর্তারা বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন।

সেমিনারে রাশিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়, রাশিয়ান পারমাণবিক শক্তি সংস্থা (রোসাটম), নেতৃস্থানীয় থিংক ট্যাংকসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি  প্রতিষ্ঠানের প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট প্রোগ্রামের ছাত্ররা অংশগ্রহণ করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে তার ঐতিহাসিক রাশিয়া সফরকালে রুশ পার্লামেন্ট (দুমা) ও মস্কো স্টেট ইউনিভার্সিটিতে ভাষণ দিয়েছিলেন। দীর্ঘ পঞ্চাশ বছর পর তার জন্মশত বার্ষিকীতে আবার সেই একই বিশ্ববিদ্যালয়ে এই রকম একটি অনুষ্ঠানের আয়োজন ছিল সবার জন্য গৌরবের ও আনন্দের।

সেমিনারে রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান তার সূচনা বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক পটভূমি এবং স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর সংগ্রাম এবং নেতৃত্বের ইতিহাস তুলে ধরেন। তিনি বাংলাদেশ এবং রাশিয়ার জনগণের মধ্যকার ঐতিহাসিক সম্পর্কের ওপর আলোকপাত করেন। বাংলাদেশের স্বাধীনতার পর উভয় দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক স্থাপনে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন। 

ইত্তেফাক/এএইচপি