শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নিতে হবে’

আপডেট : ১৮ মে ২০২২, ২০:৪৪

‘বাংলাদেশে মেডিয়েশন আন্দোলন এগিয়ে যাওয়ার গল্প’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। আজ বুধবার সন্ধ্যায় রাজধানীর হোটেল পূর্বাণীতে এই মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিচারপতি আহমেদ সোহেল।

এছাড়া ভোলার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মো. সানাউল হক, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মোতাহার হোসেন সাজু, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ, ল রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ সরকার, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কামারুন মাহমুদ দীপা, অ্যাডভোকেট ইশরাত হাসান প্রমুখ। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখেন ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রী কৃষ্ণান্দ নারায়ণ চৌধুরী, বিমসের নেপালের রিজিওনাল ডিরেক্টর ড. নর্মতা পান্ডে, বিমসের ট্রেইনার ড. অপূর্বা প্যাটেল, বিমসের ইউএস প্রতিনিধি রাজীব চ্যাটার্জি।

সভাপতিত্ব করেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী অ্যাডভোকেট পঙ্কজ কুমার কুণ্ডু। বইটির লিখেছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিম।

মোড়ক অনুষ্ঠানে বক্তারা বলেন, এই গ্রন্থটিতে সহজ ও প্রাঞ্জল ভাষায় মেডিয়েশনকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশে মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নিতে এই গ্রন্থটি যুগান্তকারী ভূমিকা রাখবে। ভবিষ্যতে মেডিয়েশন আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত সকলের ক্ষেত্রে "মেডিয়েশন আন্দোলন এগিয়ে যাওয়ার গল্প' গ্রন্থটি রেফারেন্স বুক হিসেবে কাজ করবে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিচার ব্যবস্থায় মামলাজট নিরসনে মেডিয়েশন বা মধ্যস্থতা শব্দটি বহুলভাবে আলোচিত হচ্ছে। সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে মেডিয়েশন পদ্ধতি প্রতিপালনের ওপর দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব। ‘বাংলাদেশে মেডিয়েশন আন্দোলন এগিয়ে যাওয়ার গল্প’ গ্রন্থটিতে মেডিয়েশন নিয়ে প্রাথমিক ধারণা, বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস প্রতিষ্ঠা), প্রতিষ্ঠার পর থেকে মেডিয়েশন আন্দোলন এগিয়ে নিতে বিমসের কার্যক্রম, ধারাবাহিকভাবে সারাদেশের বিচারকদের মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণ, মেডিয়েশন আন্দোলন এগিয়ে নেওয়ার নেপথ্যের ব্যক্তিদের তুলে ধরা হয়েছে। বইটির শেষে ক্যাপশনসহ ছবির একটি অ্যালবাম স্থান পেয়েছে। বাংলাদেশ ল’ টাইমস বইটি প্রকাশ করেছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চোর চক্রের কাছে মিললো ১ হাজার ৪০০ মোবাইল

পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে রাজধানীতে সাজসাজ রব

বাসযোগ্যতার সূচকে ১৭২ শহরের মধ্যে ঢাকা ১৬৬তম

ঢাকার বাণিজ্যিক ভবন মার্কেট পরিদর্শন করবে সরকার

এ সম্পর্কিত আরও পড়ুন

একজন শেখ হাসিনা আছেন বলেই পদ্মা সেতু হয়েছে: তথ্যমন্ত্রী

ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৭

১ সেপ্টেম্বর থেকে রাজধানীর ৩ রুটে নামছে ২০০ বাস  

বাসের ধাক্কায় শিক্ষার্থী আহত, প্রতিবাদে মহাসড়ক অবরোধ