বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কানাডার সম্প্রচার কেন্দ্রে মস্কো অফিস বন্ধ করতে যাচ্ছে রাশিয়া

আপডেট : ১৯ মে ২০২২, ১৩:০৩

রাশিয়া মস্কোয় কানাডার ব্রডকাস্টিং কর্পোরেশনের অফিস বন্ধ করতে যাচ্ছে। দেশটির সরকারি সংবাদ মাধ্যম আরটিকে কানাডা নিষিদ্ধ করার পাল্টা ব্যবস্থা হিসেবে বুধবার (১৮ মে) এ ঘোষণা দেয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, কানাডার পদক্ষেপের পাল্টা ব্যবস্থা হিসেবে কানাডিয়ান টেলিভিশন ও রেডিও সম্প্রচার কোম্পানি সিবিসি’র মস্কো কার্যালয় বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরটিকে বন্ধের কানাডিয়ান সিদ্ধান্তকে ‘রুশোফোবিক’ বলে উল্লেখ করে বলেন, যে কোন বিকল্প দৃষ্টিভঙ্গি ক্রেমলিনের বিভ্রান্তি বলে ঘোষণা করা হয়।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, দায়িত্বশীল সাংবাদিকতা, নাগরিকদের সাথে আসলে কি ঘটছে তা ভাগ করে নেয়া ভ্লাদিমির পুতিনের জন্যে একটি গভীর হুমকি।

তিনি এ সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য হিসেবে বর্ণনা করে বলেন, সাংবাদিকদের অবশ্যই সেন্সরশিপ, ভয়ভীতি এবং তাদের কাজে হস্তক্ষেপ থেকে মুক্ত রাখতে হবে।

উল্লেখ্য, কানাডা মার্চে আরটি এবং আরটি ফ্রান্সকে এর বেতার তরঙ্গে নিষিদ্ধ করে। এর কারণ হিসেবে দেশটি বলেছে, কানাডিয়ান সম্প্রচার মানের সঙ্গে আরটি’র মান সমানভাবে যায় না।

ইউক্রেনে রুশ হামলার পর থেকেই অপপ্রচারের অভিযোগে আরটি এবং রাষ্ট্র নিয়ন্ত্রিত স্ফুটনিক অধিকাংশ পশ্চিমা দেশগুলোতে নিষিদ্ধ করা হয়েছে।

ইত্তেফাক/টিআর