শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শাহজাদপুরে যমুনায় বিলীন বসতবাড়ি

আপডেট : ২১ মে ২০২২, ১৫:৫০

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় যমুনা নদীতে বিলীন হচ্ছে ঘরবাড়ি-ফসলী জমি। ভাঙন কবলিত পরিবারে লোকজন সর্বস্ব হারিয়ে মানবেতর জীবন যাপন করছে। 

গত কয়েকদিন ধরে শাহজাদপুর উপজেলার জালালপুর ইউনিয়নের আরকান্দি, ঘাটাবাড়ি, জালালপুর ও পাকুরতলা গ্রামে নদী ভাঙন শুরু হয়েছে। ইতিমধ্যেই এই ৪ গ্রামের ২৫-৩০টি বাড়ি ও ফসলী যমুনায় বিলীন হয়ে গেছে।  

শুক্রবার সকালে ওই এলাকা গিয়ে দেখা যায়- মানুষজন তাদের জিনিসপত্র সরিয়ে নিচ্ছে। এ বিষয়ে জালালপুর গ্রামের আলহাজ আলী, কামরুল ইসলাম, মহির মেম্বর, লালচান, আকসেদ আলী বলেন, বৃহস্পতিবার রাতে ঝড়-বৃষ্টির সময় যমুনা নদীতে প্রচণ্ড শুরু হয়। এতে মুহূর্তে যমুনা পাড়ের ২৫-৩০টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। জীবন নিয়ে সবাই ঘর থেকে বের হতে পাড়লেও জিনিসপত্র রক্ষা করতে পারেনি। চোখের সামনে যমুনায় সব তলিয়ে গেছে। রাত থেকে তারা খোলা আকাশের নিচে বসবাস করছে।

জালালপুর ইউনিয়নের চেয়ারম্যান সুলতান মাহমুদ জানান, তিনি স্থানীয় ইউপি সদস্যদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সাহায্য সহযোগিতা চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছেন। কিন্তু এখনো কোনো সাহায্য সহযোগিতা হাতে পাননি। পেলে তাদের মধ্যে বিতরণ করা হবে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো: শামসুজ্জোহা জানান, ভাঙন রোধে ব্যবস্থা নিতে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে। এছাড়া সরকারের ত্রাণ তহবিল থেকে তাদের সাহায্য সহযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। পরে এদের নিরাপদ স্থানে পুনর্বাসন করা হবে।

 

ইত্তেফাক/ইউবি