বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যোগাসন যেভাবে বয়স কমিয়ে রাখে 

আপডেট : ২১ মে ২০২২, ১৮:৪৯

সময়ের সঙ্গে সঙ্গে শরীর নামক যন্ত্র ছন্দ হারাতে থাকে। তবে নিয়মিত যোগব্যায়াম করলে অসুখ বিসুখ থেকে দূরে থাকা যায়। শরীর ও মন থেকে বয়সের ছাপ মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়াম বেশ উপকারী। তবে এক্ষেত্রে কিছু নিয়ম আছে, যেগুলো মেনে চলতে হবে। 

  • ঘুম থেকে উঠে যোগব্যায়াম করতে পারেন। সবচেয়ে ভালো হয় খালি পেটে যোগব্যায়াম করলে। এ ছাড়া যোগাভ্যাসের আগে হালকা গরম পানিতে মধু মিশিয়ে খেতে পারেন। ভুলেও ভরা পেটে বা খাবার খাওয়ার ১ ঘণ্টার মধ্যে যোগব্যায়াম করবেন না। এতে ক্লান্তি চলে আসবে।

  যোগব্যায়ামের সময় কোনোভাবেই মনোযোগ বিছিন্ন করা যাবে না

  • যোগব্যায়ামের সময় কোনোভাবেই মনোযোগ বিছিন্ন করা যাবে না। আসন আর প্রাণায়ামের মাঝে নিজেকে সমর্পণ করতে হবে। জীবনধারাকে এমন ভাবে অভ্যস্ত করতে হবে যেন নিরিবিলি যোগব্যায়ামটা করা যায়। নিজেকে বিছিন্ন করতে হবে জাগতিক সবকিছু থেকে। এ সময় মোবাইল দূরে রাখতে হেব। 
  • সারাদিন পরিশ্রম করার পর যোগাসন করবেন না। এতে ক্লান্তি আরও ভর করবে শরীরে। যোগাভ্যাসের শুরু এবং শেষে এক মনোযোগে ধ্যান করলে বেশি উপকার পাবেন। 

 ঘুম থেকে উঠে যোগব্যায়াম করতে পারেন। সবচেয়ে ভালো হয় খালি পেটে যোগব্যায়াম করলে

  • যোগাসনের সময় খুব বেশি আঁটসাট পোশাক পরবেন না। শরীরে কোনো আঘাত পেলে সহজ আসন করুন। ভুলেও জটিল কোনো আসন করা ঠিক হবে না। এতে উপকারের বদলে ক্ষতি হবে। 
  • যোগাসনের পর পরই অনেকে গোসল করে ফেলেন। এটা ঠিক নয়, যোগাসনের পর অন্তত ৩০ মিনিট গোসল না করে থাকা উচিত। এই সময়ের মধ্যে খাবার বা পানীয় না খাওয়াই ভালো। তাই বার্ধক্যকে হারিয়ে চির যৌবন ধরে রাখতে হলাসন, চক্রাসন, পশ্চিমোত্তনাসনের মতো আসনগুলো করতে পারেন। আর ধ্যান বা মেডিটেশন তো করবেনই। এভাবে বয়সকে কমিয়ে রাখতে পারেন যোগাসনের মাধ্যমে।

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

কিডনি অসুখে যেসব খাবার উপকারী 

বর্ষায় ছোটদের অসুখ-বিসুখ কীভাবে সামলাবেন 

ত্বক কি ডায়াবেটিসের লক্ষণ বলে দেয়  

বর্ষায় চর্মরোগ কেন বাড়ে, করণীয় কী

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউরিক অ্যাসিডের মাত্রা কীভাবে কমাবেন 

জ্বর হলে ডেঙ্গু না কোভিড কীভাবে বুঝবেন 

বারবার গলা শুকিয়ে যাওয়া কি ডায়াবেটিসের লক্ষণ 

চল্লিশের পর পুরুষের স্বাস্থ্য সচেতনতা কেমন হবে