বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

'অজু করে' কম্পিউটার ধরতে হতো: পানিসম্পদ উপমন্ত্রী

আপডেট : ২২ মে ২০২২, ০২:১৪

পানিসম্পদ উপমন্ত্রী কে এম এনামুল হক শামীম বলেছেন, বিশ্ববিদ্যালয়ের পড়ার সময় অজু করার মতো গ্লাভস পরে কম্পিউটার ধরতে হতো।

তিনি বলেন, ‘আমরা যখন বিশ্ববিদ্যালয়ে পড়েছি, শুধু লাইব্রেরিতে একটা-দুটা কম্পিউটার থাকতো। আমাদের সবাইকে অজু করার মত গ্লাভস পরে যেতে হতো সেখানে। এখন সবার হাতে হাতে মোবাইল আছে, এর ভেতরেই কম্পিউটার।’

শনিবার (২১ মে) দুপুরে চট্টগ্রামের পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সামার-২০২২ ট্রাইমিস্টারের নবীন শিক্ষার্থীদের বরন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, 'তোমরা সৌভাগ্যবান। তোমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার পেয়েছো। তিনি ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে সবসময় ভাবেন। আমরা যখন নাইন-টেনে পড়তাম, বই পেতাম ৬-৭ মাস পর। আমাদের বড়ভাইদের পুরোনো বই পড়তে হতো। আর এখনকার প্রজন্ম এই কোভিডের মধ্যেও পহেলা জানুয়ারিতে বই পেয়ে গেছে। প্রতিবছরের প্রথমদিনেই সবার হাতে বই পৌঁছে যাচ্ছে। প্রযুক্তি ব্যবহার করেও তোমরা প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছো।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আনােয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বাের্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক ড. এম মুজিবুর রহমান, মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, মাে. মিজানুর রহমান, মােহাম্মদ আলী আজম স্বপন, ডা. জাহানারা আরজু, রেজিস্ট্রার ওবায়দুর রহমান প্রমুখ।

এসময় বিশ্ববিদ্যালয়ের ১৬৭ জন মেধাবী শিক্ষার্থীকে রত্নগর্ভা বেগম আশরাফুন্নেসা ফাউন্ডেশন থেকে বিভিন্ন ক্যাটাগরিতে বৃত্তি প্রদান করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ৫ কৃতি শিক্ষার্থী এবং প্রতিষ্ঠাকালীন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্য থেকে ১২ জনকে দেওয়া হয় সম্মাননা স্মারক ও ক্রেস্ট।

নবীনবরণ উপলক্ষে এইদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

চুয়েটে ক্লাস ও পরীক্ষা বন্ধের সময়সীমা কমলো

চবিতে দৃষ্টি প্রতিবন্ধীদের দুই পক্ষের সংঘর্ষ, আহত ২

দুই দফা ভুল বানানে শহীদদের শ্রদ্ধা জানালো চবি বঙ্গবন্ধু পরিষদ!

চবিতে প্রক্টর পরিচয়ে সাংবাদিককে হুমকির ঘটনায় তদন্ত কমিটি

এ সম্পর্কিত আরও পড়ুন

চবির শাটলে শিক্ষার্থীর মাথা ফাটালেন ছাত্রলীগ কর্মীরা

পরীক্ষা হলের পাশেই উচ্চ শব্দে মাইক ব্যবহার, শিক্ষার্থীদের ক্ষোভ