রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতে শাওমির ৫ হাজার ৫০০ কোটি রুপির সম্পদ জব্দ

আপডেট : ২২ মে ২০২২, ০৯:২৮

চীনা স্মার্টফোন কোম্পানি শাওমির ভারতীয় প্রতিষ্ঠানের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৫ হাজার ৫০০ কোটি রুপির সম্পদ জব্দ করা হয়েছে। রয়ালটি পেমেন্টের নামে বিদেশি কয়েকটি ঠিকানায় অবৈধ রেমিট্যান্স পাঠানোর অভিযোগ তদন্ত করতে গিয়ে এই অর্থের সন্ধান পাওয়া যায়।

সম্প্রতি ভারতীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। ভারতের আর্থিক গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) চীনা স্মার্টফোন প্রতিষ্ঠানটির ব্যবসার প্রক্রিয়া নিয়ে অনুসন্ধান করছিল। শাওমির বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা ভারতের ফরেন এক্সচেঞ্জ আইন লঙ্ঘন করেছে।

ভারতের আর্থিক গোয়েন্দা সংস্থাটি জানিয়েছে, শাওমি টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড থেকে সম্পদ জব্দ করা হয়েছে। এই প্রতিষ্ঠান ৫৫.৫ বিলিয়ন রুপি সমমূল্যের আন্তর্জাতিক মুদ্রা কয়েকটি দেশের ঠিকানায় পাঠিয়েছে। এর মধ্যে রয়েছে শাওমি গ্রুপের ঠিকানাও। সব অর্থই পাঠানো হয়েছে রয়ালটি হিসেবে। চীনের মূল প্রতিষ্ঠানের নির্দেশনায় বিশাল অঙ্কের এই অর্থ দেশের বাইরে পাঠানো হয়েছে বলে দাবি করছে ভারতীয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে শাওমি এক বিবৃতিতে জানায়, তারা ভারতের আইন মেনেই সবকিছু করছে। রয়ালটি পেমেন্ট এবং ব্যাংকে দেওয়া স্টেটমেন্ট বৈধ ও সঠিক বলে বিশ্বাস করে চীনা এই প্রতিষ্ঠান। শাওমি বলছে, রয়ালটি পেমেন্ট করা হয়েছে প্রযুক্তি সুবিধা এবং বিভিন্ন পণ্যের জন্য। ভুল বোঝাবুঝির অবসানে আমরা সরকারের সঙ্গে কাজ করছি।

এর আগে গত ডিসেম্বরে কর ফাঁকির অন্য একটি অভিযোগে শাওমির ভারতীয় অফিসে অভিযান চালায় দেশটির আর্থিক গোয়েন্দা সংস্থা। তখন চীনা আরো কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এরপর শাওমি ইন্ডিয়ার সাবেক প্রধান মানু কুমার জেইনকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

‘ক্ষুদে বিজ্ঞানী অ্যাওয়ার্ড’ পেলেন যারা

৫ জেলার বাইরে যেতে পারবে না রাইড শেয়ারিংয়ের মোটরসাইকেল

গ্রামীণফোনে ২০ টাকার কম রিচার্জ করা যাবে না

মেক্সিকোর সরকার ও জনগণের যোগাযোগকে সহজ করে দিল বাংলাদেশের রিভ চ্যাট

এ সম্পর্কিত আরও পড়ুন

গ্রামীণফোনের সিম বিক্রিতে বিটিআরসির নিষেধাজ্ঞা

পদ্মা সেতুর ছবি তুলে স্মার্টফোন-ট্যাবলেট জেতার সুযোগ

দারাজে পাওয়া যাচ্ছে ভিসতা পণ্য

ইউরোপে সফটওয়্যার রফতানি বাজার সম্প্রসারণে বেসিসের উদ্যোগ