শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টেস্টে দীর্ঘমেয়াদে ফিরছেন না মুস্তাফিজ

আপডেট : ২২ মে ২০২২, ১৩:৪০

নিয়মিত তর্জন-গর্জন চলছে বলা যায়। মুস্তাফিজুর রহমানকে টেস্টে ফেরাতে মরিয়া বিসিবি। বোর্ডের চাপে অনিচ্ছায় হলেও ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট খেলতেই হচ্ছে বাঁহাতি এ পেসারকে। অবশ্য এমন জল ঘোলা করার উপলক্ষ আসতো না, যদি তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম একসঙ্গে ইনজুরিতে না পড়তেন। টেস্টের পেস আক্রমণের ভরসা দুই পেসারকেই ক্যারিবিয়ানে দুই টেস্টের সিরিজে পাওয়া যাবে না।

অগত্যা মুস্তাফিজের দিকেই হাত বাড়াতে হয়েছে বিসিবিকে। লাল বলের কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও টেস্টে ফিরছেন কাটার মাস্টার। তবে দীর্ঘমেয়াদে এ ফরম্যাটে তাকে বিবেচনা করছে না বিসিবি। রোটেশন পদ্ধতিতে সাদা পোশাকে মুস্তাফিজকে খেলানো হবে।

টেস্ট খেলার বিষয়ে মতামত জানতে চেয়ে বিসিবি চিঠিও দিয়েছে ২৬ বছর বয়সী এ পেসারকে। দ্রুতই তার মতামত জানা যাবে। আজ ওয়েস্ট ইন্ডিজ সফরের বাংলাদেশ দল ঘোষণা হতে পারে। সেখানেই পুরো বিষয়টি পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।

দীর্ঘমেয়াদে মুস্তাফিজকে টেস্টে বিবেচনা করা হবে কি না, জানতে চাইলে গতকাল মিরপুর স্টেডিয়ামে জালাল ইউনুস বলেন, ‘আমাদের আরও পেসার আছে। সবাইকে খেলানো হবে। সবাইকে খেলতে হবে রোটেশন পদ্ধতিতে।’ ওয়েস্ট ইন্ডিজ সফরের পর আবার কবে টেস্টে মুস্তাফিজের ডাক পড়বে, সেটি স্পষ্ট নয়।

বাঁহাতি এ পেসারকে নিয়েই চূড়ান্ত হয়েছে বাংলাদেশ দল। তেমনটাই আভাস জালাল ইউনুসের কথায়। তিনি বলেন, ‘এটাতো পরিষ্কার যে, আমরা চাচ্ছি মুস্তাফিজ খেলুক টেস্টে, অন্তত ওয়েস্ট ইন্ডিজে। আমরা তাকে জানিয়েছি যে, আমরা তোমাকে চাই, তো দেখা যাক কি বলে। এটা কালকের (আজ) মধ্যে পরিষ্কার হয়ে যাবে। আগামীকাল (আজ) দল পাবেন, সেখানে বুঝতে পারবেন।’

তাসকিন-শরিফুলের ইনজুরিই লাল বলে ফেরাচ্ছে মুস্তাফিজকে। জালাল ইউনুস জানান, ‘আমরা বলেছি তাকে খেলতে, মুস্তাফিজ তো চাচ্ছিল না খেলতে। আমরা বলেছি, কারণ আমাদের দুইটা ফ্রন্ট লাইন বোলার নাই। খুব গুরুত্বপূর্ণ দুইটা বোলার নাই। আমরা মনে করি, মুস্তাফিজের সার্ভিস খুবই গুরুত্বপূর্ণ এখানে। তার সমর্থনটা অনেক দরকার।’

আইপিএলের ক্লান্তির কারণে না কি টেস্টে ফিরতে চাইছিলেন না মুস্তাফিজ। বিসিবির এ পরিচালক বলেন, ‘তার যুক্তি হলো সে ওখানে (আইপিএলে) আছে দুই মাস ধরে। বলছে তার লম্বা একটা সময় চলে যাচ্ছে। এখানে তার সময় নিয়ে নিচ্ছে বেশি। ফিজিক্যালি সে হয়তো বলতে পারে ফিট না।’

২০১৫ সালে ঘরের মাঠে টেস্ট অভিষেক হয়েছিল মুস্তাফিজের। গত সাত বছরে বাংলাদেশের হয়ে ১৪ টেস্টে ৩০ উইকেট নিয়েছেন তিনি। সর্বশেষ টেস্ট খেলেছেন গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আবারও ক্যারিবিয়ানদের বিপক্ষেই এ ফরম্যাটে ফিরতে যাচ্ছেন কাটার মাস্টার।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

মাহমুদউল্লাহর টার্গেট সিরিজ জয়

২৩৪ রানে অলআউট বাংলাদেশ 

মুমিনুলকে বাদ দিয়ে রক্ষা হয়নি, আবারও ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

তামিমের ৪ রানের আক্ষেপ

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন ফরম্যাটে ১০ ওভারের টুর্নামেন্ট

ইনজুরিতে সাইফউদ্দিনও ছিটকে গেলেন

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট আজ

প্রেরণা হতে পারে ১৮ বছর আগের স্মৃতি