মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ষষ্ঠ উইকেটে মুশফিক-লিটনের রেকর্ড  

আপডেট : ২৩ মে ২০২২, ২১:০৫

বাংলাদেশের টেস্ট ইতিহাসে ১৫ বছর পর ষষ্ঠ উইকেটে নতুন জুটির রেকর্ড গড়লেন দুই ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাস।

শ্রীলঙ্কার বিপক্ষে আজ থেকে শুরু হওয়া ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ২৫৩ রানের জুটি গড়েন মুশফিক ও লিটন। ফলে ১৫ বছরের পুরনো রেকর্ড ভাঙলো।

২০০৭ সালে কলম্বো টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ষষ্ঠ উইকেটে ১৯১ রান করেছিলেন মুশফিক ও মোহাম্মদ আশরাফুল। সেই রেকর্ড আজ ভেঙে গেল। ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের পক্ষে রেকর্ড জুটি এখন মুশফিক ও লিটনের।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর ষষ্ঠ উইকেটে জুটি বাঁধেন মুশফিক ও লিটন। দিন শেষে ৪৬৯ বল খেলে ২৫৩ রান যোগ করে অবিচ্ছিন্ন থাকেন তারা। মুশফিক ১১৫ ও লিটন ১৩৫ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ষষ্ঠ উইকেট জুটিতে সেরা হলেও, যেকোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান এটি।  

সব মিলিয়ে যেকোনো উইকেটে বাংলাদেশের পক্ষে জুটিতে মুশফিক-লিটনের ২৫৩ রান পঞ্চম স্থানে। বিশ্ব ক্রিকেট ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ রান ৩৯৯। ২০১৬ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৯৯ রান করেছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস ও জনি বেয়ারস্টো।

আর টেস্টে বাংলাদেশের পক্ষে যেকোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রান ৩৫৯। ২০১৭ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে ৩৫৯ রান করেছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ওই ম্যাচে সাকিব ২১৭ ও মুশফিক ১৫৯ রান করেছিলেন।

ইত্তেফাক/ইউবি 

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশের টেস্ট সংস্কৃতি নিয়ে যা বললেন সাকিব

প্রাণপণ চেষ্টার পরও ব্যর্থ টাইগাররা

ত্রিদেশীয় সিরিজের সূচি প্রকাশ করলো নিউজিল্যান্ড

আজ অবসর নেবেন মরগান!

এ সম্পর্কিত আরও পড়ুন

টেস্টে শততম হারের দেখা পেলো বাংলাদেশ

বিলুপ্ত হতে যাচ্ছে প্রাইম দোলেশ্বর

বৃষ্টিতে ভেসে যাওয়ার পথে আরও একটি সেশন

ইনিংস পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ