শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত তিতুমীর কলেজ অধ্যক্ষ তালাত সুলতানা

আপডেট : ২৪ মে ২০২২, ১২:২৫

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে ঢাকা মহানগর-গুলশান মাধ্যমিক শিক্ষা থানা প্রতিযোগিতায় শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসা. তালাত সুলতানা।

বৃহস্পতিবার (১৯ মে) গুলশান থানা মাধ্যমিক শিক্ষক অফিসার ও জাতীয় শিক্ষা সপ্তাহ-২২ মহানগর গুলশান থানা শিক্ষা কমিটির সদস্য সচিব মোহাম্মদ অমিদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়। 

তার এমন কৃতিত্বে অত্র কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে দেখা দেয় উল্লাস।

শ্রেষ্ঠ শিক্ষক হওয়ার অনুভূতি ব্যক্ত করে তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসা. তালাত সুলতানা বলেন, এ অর্জন আমার একার নয়। এ অর্জন তিতুমীর কলেজের সকলের। থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় ভালো লাগছে। আমি সব সময়ই চেয়েছি শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য কাজ করতে।তিতুমীর কলেজের শিক্ষার্থীদের পড়াশোনার মান বৃদ্ধিতে আমি সবসময়ই ইতিবাচক ছিলাম। তবে এমন অর্জন আমাকে আরও অনুপ্রেরণা দেবে।

অধ্যাপক তালাত সুলতানা ১৪তম বিসিএসের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসে সাধারণ শিক্ষা ক্যাডারের  প্রভাষক পদে ১৯৯৩ সালে গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়, ঢাকায় যোগদান করেন। ২০০২ সালে সহকারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করে সরকারি চারুকলা কলেজ, চট্টগ্রামে যোগদান করেন এবং ২০০৪ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদফতরে দ্বিতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-২) তে মনিটরিং অ্যান্ড ইভলুয়েশন শাখায় সহকারী পরিচালক হিসেবে যোগ দেন। তিনি ২০০৮ সালে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি লাভ করে প্রথমে প্রাথমিক শিক্ষা অধিদফতরে দায়িত্ব পালন করেন। অতঃপর ২০০৮ সালের ৫ নভেম্বর সরকারি তিতুমীর কলেজে সমাজবিজ্ঞান বিভাগে সহযোগী অধ্যাপক (সংযুক্ত) হিসেবে যোগদান করেন এবং ৭ সেপ্টেম্বর ২০১৩ সাল পর্যন্ত বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি এ সময় বিভাগের অধ্যাপক পদ সৃষ্টি ও মাস্টার্স খোলার ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করেন। এ কলেজে তিনি দু'বার শিক্ষক পরিষদের সদস্য নির্বাচিত হন।

২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর তিনি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন এবং ২৮ মার্চ ২০১৮ হতে উপাধ্যক্ষ পদে যোগদানের আগ পর্যন্ত সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বপালন করেন। তিনি ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে অধ্যক্ষ পদে যোগদান পর্যন্ত সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্বপালন। অধ্যাপক তালাত সুলতানা ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর একই কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

পেশাগত দক্ষতা অর্জনের অংশ হিসেবে তিনি নায়েমে ৩৪ তম বুনিয়াদি প্রশিক্ষণ, শিক্ষা গবেষণা পদ্ধতি ও এসএসসিইএম কোর্স সম্পন্ন করেন। বিয়ামে অফিস ব্যবস্থাপনার স্বল্পকালীন প্রশিক্ষণ এবং আহছানিয়া মিশন, ঢাকায় অ্যাডভান্সড পেডাগাজি বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করেন।

ইত্তেফাক/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন

ঈদের পর খুলবে শাবিপ্রবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির মেধাতালিকা প্রকাশ বিকালে

সিকৃবিতে ক্লাস-পরীক্ষা স্থগিত

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

‘ভাচু‌র্য়ালি’ ক্লাস করে এসএসসি পরীক্ষা

মন্দিরে নৈতিক শিক্ষা লাভ করবে ১০ লাখ শিশু

শিক্ষার্থীদের সবসময় চামচ দিয়ে খাইয়ে দেওয়ার দরকার নেই: ঢাবি উপাচার্য

একাদশ শ্রেণির পড়াশোনা