শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বৈঠকে কোয়াড নেতারা, বৈঠকের কেন্দ্রে চীন ফ্যাক্টর

আপডেট : ২৪ মে ২০২২, ১২:৩২

চীনবিরোধী জোট হিসেবে পরিচিত ইন্দো-প্যাসিফিক অঞ্চল ঘিরে গঠিত কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগের (কিউএসডি বা কোয়াড) শীর্ষ নেতারা জাপানের টোকিওতে বৈঠকে বসেছেন। মঙ্গলবার (২৪ মে) অনুষ্ঠিত এই বৈঠক গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠকগুলোর মধ্যে একটি। যার কেন্দ্রে থাকবে চীন ফ্যাক্টর। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বৈঠকের আগেরদিন সোমবার (২৩ মে) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন ‘ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক ফর প্রসপারিটি’ (আইপিইএফ)-এর। এতে ক্ষোভ প্রকাশ করেছে বেইজিং।

বিবিসি জানায়, আনুষ্ঠানিকভাবে সোমবার ঘোষণা হলেও এই ফ্রেমওয়ার্ক তৈরি হতে সময় লাগতে পারে আরও দেড় থেকে দুই বছর। যুক্তরাষ্ট্র, ভারত, জাপানসহ ১৩টি দেশ যুক্ত এই অর্থনৈতিক কাঠামোতে। এই অর্থনৈতিক ফ্রেমওয়ার্ক সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ‘আইপিইএফ’-এর জন্য ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকার সব দেশের সঙ্গে কাজ করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের শীর্ষ নেতারা ক্রমবর্ধমান আধিপত্য বিস্তারকারী চীনকে মোকাবিলা করার এবং রাশিয়াসহ বিভিন্ন বিষয়ে মতপার্থক্য দূর করার লক্ষ্যে টোকিওতে আলোচনা শুরু করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজও এবারের বৈঠকে অংশ নিচ্ছেন।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

হংকংয়ে ‘এক দেশ, দুই পদ্ধতি’ বদলানোর কোনো কারণ নেই

জার্মানি কি চীনা নীতি পরিবর্তন করছে 

হংকংয়ের পুনর্জন্ম হয়েছে ‘আগুন’ থেকে: সি

লাইভ ইন্টারনেটের স্বাধীনতা নিয়ন্ত্রণে চীনে কঠোর নিয়ম 

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে নতুন নামে আসছে কনফুসিয়াস ইনস্টিটিউট: রিপোর্ট

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

১৭ হাজার তিব্বতিকে স্থানান্তরিত করছে চীন 

চীনকে ঠেকাতে ৬০ হাজার কোটি ডলারের তহবিল গঠন জি-৭’র