শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারত থেকে গম আমদানি করতে চায় সরকার

আপডেট : ২৪ মে ২০২২, ১৬:৪৬

ভারত থেকে সরকার থেকে সরকার পর্যায়ে (জিটুজি) গম আমদানি-রফতানি করতে চায় সরকার। ভারত ১০ দিন আগে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে নিষেধাজ্ঞা জারি করলেও আবার নতুন দুয়ার খুলতে যাচ্ছে। এদিকে এ ব্যাপারে খোঁজ নিতে গত রবিবার বাংলাদেশের দিল্লির হাইকমিশনার মুহাম্মদ ইমরানকে চিঠি পাঠানো হয়েছে।

হাইকমিশনার মুহাম্মদ ইমরানকে পাঠানো চিঠিতে খাদ্য মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশের গম আমদানির স্বার্থে তিনি যেন ভারতের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এনএসিওএফ বা অন্য ভারতীয় সংস্থার মাধ্যমে জিটুজি ভিত্তিতে দেশটি থেকে যাতে শিগগিরই গম আমদানি করা যায়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে তাকে।

ন্যাশনাল ফেডারেশন অব ফারমার্স প্রকিউরমেন্ট প্রসেসিং অ্যান্ড রিটেইলিং কো–অপারেটিভস অব ইন্ডিয়া (এনএসিওএফ) সম্প্রতি এক চিঠিতে জানিয়েছে, তারা বাংলাদেশে গম রফতানি করতে আগ্রহী। এই চিঠির পরই বাংলাদেশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

প্রতিবছর পাঁচ থেকে ছয় লাখ টন গম আমদানি করে খাদ্য মন্ত্রণালয়। দেশে বার্ষিক গমের চাহিদা ৭৫ লাখ টন। দেশে উৎপাদিত হয় ১১ লাখ টন। বাকি ৬৪ লাখ টন গম রাশিয়া, ইউক্রেন, ভারত ও কানাডা থেকে আমদানি করা হয়।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ফায়েজ

করোনায় মৃত্যু বেড়েছে, কমেছে শনাক্ত

সৌদিতে আরও ৩ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

‘বি-বাড়িয়া’র পরিবর্তে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার নির্দেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

হজে কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিলেন ঢাকার আব্দুর রহমান

দুর্নীতির অভিযোগে ব্যক্তিকে একাধিক নোটিশ দিতে পারবে দুদক: আপিল বিভাগ

বিশেষ সংবাদ

শিক্ষক হত্যা-লাঞ্ছনা: মানবিক-পারিবারিক শিক্ষার অভাবকে দুষলেন তারা

করোনায় মৃত্যু ৪, শনাক্ত বেড়ে ১৫.৭০ শতাংশ