শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারত থেকে গম আমদানি করতে চায় সরকার

আপডেট : ২৪ মে ২০২২, ১৬:৪৬

ভারত থেকে সরকার থেকে সরকার পর্যায়ে (জিটুজি) গম আমদানি-রফতানি করতে চায় সরকার। ভারত ১০ দিন আগে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে নিষেধাজ্ঞা জারি করলেও আবার নতুন দুয়ার খুলতে যাচ্ছে। এদিকে এ ব্যাপারে খোঁজ নিতে গত রবিবার বাংলাদেশের দিল্লির হাইকমিশনার মুহাম্মদ ইমরানকে চিঠি পাঠানো হয়েছে।

হাইকমিশনার মুহাম্মদ ইমরানকে পাঠানো চিঠিতে খাদ্য মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশের গম আমদানির স্বার্থে তিনি যেন ভারতের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এনএসিওএফ বা অন্য ভারতীয় সংস্থার মাধ্যমে জিটুজি ভিত্তিতে দেশটি থেকে যাতে শিগগিরই গম আমদানি করা যায়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে তাকে।

ন্যাশনাল ফেডারেশন অব ফারমার্স প্রকিউরমেন্ট প্রসেসিং অ্যান্ড রিটেইলিং কো–অপারেটিভস অব ইন্ডিয়া (এনএসিওএফ) সম্প্রতি এক চিঠিতে জানিয়েছে, তারা বাংলাদেশে গম রফতানি করতে আগ্রহী। এই চিঠির পরই বাংলাদেশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

প্রতিবছর পাঁচ থেকে ছয় লাখ টন গম আমদানি করে খাদ্য মন্ত্রণালয়। দেশে বার্ষিক গমের চাহিদা ৭৫ লাখ টন। দেশে উৎপাদিত হয় ১১ লাখ টন। বাকি ৬৪ লাখ টন গম রাশিয়া, ইউক্রেন, ভারত ও কানাডা থেকে আমদানি করা হয়।

ইত্তেফাক/এএএম