বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিন্ধু প্রদেশে পানি সংকট, অনিয়ম প্রশাসনের

আপডেট : ২৪ মে ২০২২, ২১:০৬

তৌনসা ব্যারেজের ভাটি থেকে গুড্ডু ব্যারেজের উঁজানের মধ্যে পনির প্রবাহ হারিয়ে যাওয়ার বিষয়ে সিন্ধু যে দাবি করছে তা সঠিক। গত সপ্তাহে গুড্ডু ও শুক্কুর ব্যারেজের পানি পরিমাপের পর যৌথ কমিটির একজন সদস্য এমন তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, জলসম্পদ সম্পর্কিত পাকিস্তানের জাতীয় পরিষদের স্থায়ী কমিটির সাম্প্রতিক বৈঠকের পরে সিন্ধু ও পাঞ্জাবের ব্যারেজে পানির প্রবাহ পর্যবেক্ষণের জন্য ফেডারেল ওয়াটার রিসোর্স মিনিস্ট্রি এই কমিটি গঠন করে।

নাম পরিচয় গোপন রাখার শর্তে কমিটির ওই সদস্য বলেন, ‘যদিও সিন্ধু নদী ব্যবস্থা কর্তৃপক্ষ (ইরসা) দাবি করেছে কিন্তু বাস্তবতা হলো- সিন্ধুর জন্য তৌনসা ব্যারেজ থেকে জলের প্রবাহ গুড্ডুতে পৌঁছায়নি।’ তিনি আরও বলেন, ‘হয় তৌনসা ব্যারেজ থেকে ভুল রিপোর্ট করা হচ্ছে, নয়তো পাঞ্জাব থেকে পানি প্রত্যাহার কারিয়ে নেয়া হচ্ছে।’

তিনি জানান, সিন্ধুর জন্য ৬০ হাজার কিউসেক পানি ছাড়া হয়। প্রবাহিত হওয়ার সময় সেই পানির সর্বোচ্চ ২৮ শতাংশ হ্রাস পেতে পারে। সংখ্যায় সেটি ১৩ থেকে ১৬ হাজার কিউসেক। কিন্তু সিন্ধু চাহিদার বিপরীতে এর চেয়ে কয়েকগুন কম পানি পেয়ে থাকে।

সিন্ধুর কৃষিমন্ত্রী জাম খান শোরো ডনকে জানিয়েছেন, গুড্ডু এমন একটি স্থান যেখান থেকে সিন্ধুতে পানির প্রবাহ আসে। কিন্তু সেই গুড্ডুর উঁজানে পানির পরিমাপ করে দেখা গেছে সেটি ৩৭ হাজার কিউসেক। তাহলে সিন্ধু কীভাবে তার চাহিদার ৬৭ হাজার কিউসেক পানি পাবে? আর তাই পানির মারাত্মক সংকটের কারণে ব্যহত হচ্ছে সিন্ধুর সেচ ব্যবস্থাপনা, যা প্রদেশের কৃষিকে পঙ্গুত্বের দিকে নিয়ে যাচ্ছে।

ইত্তেফাক/এএইচপি