শনিবার, ২৫ জুন ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউরোর বিপরীতে রুবলের মান ৭ বছরে সর্বোচ্চ, ডলারে রেকর্ড

আপডেট : ২৫ মে ২০২২, ১১:৪৫

ইউক্রেনে অভিযান শুরু পর থেকেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে যুক্তরাষ্ট্র ও এর ইউরোপের মিত্ররা। এতে অনেকেই ধারণা করেছিলো দেশটির মুদ্রা মান ও অর্থনীতিতে ধস নামবে। কিন্তু পশ্চিমা মুদ্রাগুলোর বিপরীতে আরও শক্তিশালী হয়েছে রুশ মুদ্রা রুবল। এমনকি গড়ছে নতুন রেকর্ড। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার (২৪ মে) গত ৪ বছরের মধ্যে প্রথমবার মার্কিন ডলারের বিপরীতে রুবলের মান ৫৭ এর নিচে নেমেছে। ইউরোর বিপরীতেও গড়েছে রেকর্ড।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় পূর্ণমাত্রায় অর্থনৈতিক সংকট সত্ত্বেও ডলারের বিপরীতে রুবলের মান বেড়েছে প্রায় ৩০ শতাংশ। এর মাধ্যমে ২০২২ সালের সেরা মুদ্রায় পরিণত হয়েছে সেটি।

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে ডলারের বিপরীতে রুবলের মান ছিল ৫৬ দশমিক ৩৬, যা গত ৪ বছরের মধ্যে সর্বোচ্চ। এসময় ইউরোর বিপরীতে রুবলের মান ৩ শতাংশ বেড়ে ৫৮ দশমিক ২৪ হতে দেখা গেছে, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা এসবারব্যাংক সিআইবি এক নোটে বলেছে, রুবলের শক্তিবৃদ্ধির পেছনে খনিজ উত্তোলন ট্যাক্স হিসেবে ৬০ হাজার কোটি রুবল পরিশোধের ডেডলাইন এগিয়ে আসা এবং রপ্তানি করা গ্যাসের দাম রুবলে পরিশোধ নীতির অবদান রয়েছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

২ হাজার ইউক্রেনীয় সেনাকে অবরুদ্ধের দাবি রাশিয়ার 

রাশিয়ায় কার্গো বিমান দুর্ঘটনায় নিহত ৩

ইউক্রেনে রাশিয়ার হামলায় দেড় শতাধিক ঐতিহাসিক স্থান ধ্বংস

রাশিয়া গ্যাস সরবরাহ কেটে দেওয়ায় জার্মানিতে গ্যাস রেশনিং সতর্কতা

এ সম্পর্কিত আরও পড়ুন

ইসরায়েলকে 'ধুয়ে দিলেন' জেলেনস্কি 

ইউক্রেনে সেনাবাহিনীর জ্বালানি ট্যাংক-সরঞ্জামে রাশিয়ার হামলা  

জি-৭ সম্মেলনে ‘রাশিয়ার ওপর চাপ’ বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেওয়া হবে : যুক্তরাষ্ট্র

রাশিয়ান তেল শোধনাগারে ড্রোন হামলা