মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বেলুচিস্তানে নারীদের গুমের ঘটনায় অ্যামস্টারডামে বিক্ষোভ

আপডেট : ২৫ মে ২০২২, ১৬:৫২

পাকিস্তানের বেলুচিস্তানে নাগরিকদের নিখোঁজ হওয়া পাকিস্তানের মানবাধিকার রেকর্ডে দীর্ঘকালীন কলঙ্ক। বেলুচিস্তানে নারীদের জোরপূর্বক গুমের বিরুদ্ধে অ্যামস্টারডামে বেলুচ ন্যাশনাল মুভমেন্ট (বিএনএম) একটি বিক্ষোভের আয়োজন করেছে। বিক্ষোভ চলাকালে তারা ব্যানার, পোস্টার এবং প্ল্যাকার্ড ধরে, স্লোগান দেয় এবং লিফলেট বিতরণ করে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এএনআই।

বিএনএম নেদারল্যান্ডসের প্রাক্তন সভাপতি কেয়া বেলুচ বলেন, এই প্রথম পাকিস্তানি বাহিনী একজন বেলুচ মহিলাকে অপহরণ করেছে, এর আগে পাঞ্জগুর, মাশকে এবং আওয়ারানে হাজার হাজার বেলুচ মহিলা জোরপূর্বক গুমের শিকার হয়েছেন ডেরা বুগতিতে৷ অনেক নারীকে পাকিস্তানি বাহিনী নিখোঁজ করেছে।

তিনি আরও বলেন, পাকিস্তান যদি বিশ্বাস করে যে বেলুচ মহিলাদের অপহরণ করার পরে এবং তাদের পুরুষদের আত্মসমর্পণ করতে বাধ্য করবে, তবে এটি তাদের পুরোপুরি ভুল ধারণা।

এজাতীয় অপহরণপ্রক্রিয়া বেলুচিস্তানে চালানো হচ্ছে ১৯৪৮ সাল থেকে, যখন শাসকগোষ্ঠী নিষ্ঠুরভাবে বেলুচিস্তান দখল করে নেয়। বেলুচ জনগণের স্বাধীনতা আন্দোলন দমন করতে ধর্মীয় উগ্রবাদী পাকিস্তানি সেনাবাহিনী এবং সন্ত্রাসীরা সম্মিলিতভাবে নিষ্ঠুর নির্যাতন চালিয়ে আসছে। তাদের যেন লাইসেন্স দেওয়া হয়েছে যখন খুশি যেকোনো বালুচকে মারতে, খুন করতে, ধর্ষণ করতে কোনো বাধা নেই।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় জ্বালানির দাম ৮৩৫ ভাগ বাড়ানোর প্রস্তাব

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

পাকিস্তানে পোলিও কর্মীদের ওপর হামলা, পুলিশসহ নিহত ৩ 

সিকিমে ধসে মৃত ৩, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি

এ সম্পর্কিত আরও পড়ুন

পায়রা ধরতে গিয়ে ভারতের জেলে পাকিস্তানের ছাত্র

চার বছর আগের টুইট, দিল্লিতে সাংবাদিক গ্রেফতার

‘পাক সামরিক বাহিনীকে পুনর্গঠন করছেন জেনারেল বাজওয়া’

ইমরান খানের ঘরে ‘স্পাই ডিভাইস’ বসাতে গিয়ে বাড়ির কর্মী আটক!