বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অধিকাংশ গৃহকর্মীই অন্তত একবার শারীরিক নির্যাতনের শিকার: গবেষণা তথ্য

আপডেট : ২৬ মে ২০২২, ০১:১৯

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক কর্মক্ষেত্রে নারী যৌন হয়রানির শিকার হচ্ছে। উচ্চপর্যায় থেকে নিম্ন, সর্বক্ষেত্রে নারী যৌন হয়রানির শিকার হলেও নিম্নপর্যায়ে কর্মরত নারীরা তুলনামূলক বেশি হেনস্তা হয়। সব চেয়ে বেশি যৌনহয়রানির শিকার হন গৃহকর্মীরা। 

গবেষণাসূত্রে জানা যায়, দেশের অধিকাংশ গৃহকর্মীই অন্তত একবার শারীরিকভাবে হয়রানির মুখোমুখি হয়েছেন। বারবার শারীরিকভাবে হয়রানির মুখোমুখি হওয়া গৃহকর্মীদের সংখ্যাও কম নয়। তাই কর্মক্ষেত্রে নারীপুরুষের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরির ওপর গুরুত্বারোপ করেছেন সংশ্লিষ্টরা। তারা বলেন, এ লক্ষ্যে নারী সংগঠন ও সংস্থাগুলোকে সক্রিয় হতে হবে। আর তা করতে হলে শ্রমবাজার নীতি ও প্রকল্পসমূহে যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিরোধ ও সুরক্ষার ব্যাপারটি যুক্ত করা প্রয়োজন।

গতকাল বুধবার (২৫ মে) ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) আয়োজনে ঢাকার মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে ‘ভয়েসিং অ্যান্ড চ্যালেঞ্জিং ওয়ার্কপ্লেস সেক্সুয়াল হ্যারেসমেন্ট’ শীর্ষক জাতীয় কর্মশালায় এসব গবেষণা তথ্য প্রকাশ করা হয়। অনুষ্ঠানে ‘দ্য জেন্ডারড প্রাইস অব প্রিক্যারিটি :সেক্সুয়াল হ্যারেসমেন্ট ইন দ্য ওয়ার্কপ্লেস’ শীর্ষক গবেষণার প্রতিবেদন ও চারটি পলিসি ব্রিফ উন্মোচিত হয়। ব্রিটিশ একাডেমির সহায়তায় ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (আইডিএস), সাসেক্স ও সবুজের অভিযান ফাউন্ডেশন গবেষণাটি করেছে।

বিআইজিডির নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন। কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন বিআইজিডির রিসার্চ ফেলো লপিতা হক ও সিনিয়র ফেলো অব প্র্যাকটিস মাহীন সুলতান।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

পুলিশের নিষ্ক্রিয়তার সুযোগে বাড়ছে পোশাক নিয়ে ‘খবরদারি’

ফেব্রুয়ারি মাসে নির্যাতনের শিকার ২৬৫ নারী ও কন্যাশিশু

গত বছর ৩ হাজার ৭০৩ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

পরিবার ও আপনজনের কাছেও অনিরাপদ নারী

এ সম্পর্কিত আরও পড়ুন

নভেম্বরে নির্যাতনের শিকার ৩২৬ নারী ও কন্যাশিশু 

করোনায় নারীর প্রতি সহিংসতা বেড়েছে

নির্যাতন ও সহিংসতা নারীর অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে: ইন্দিরা

অক্টোবরে নির্যাতনের শিকার ১৬০৩ নারী ও শিশু, ধর্ষণ ১০১