বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চবিতে কবি নজরুলের জন্ম জয়ন্তী

আপডেট : ২৬ মে ২০২২, ১৬:০৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মদিন উপলক্ষে নজরুল জয়ন্তী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সকাল ১১টায় শুরু হয় এ অনুষ্ঠান। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদের সভাপতিত্বে এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা। 

তিনি বলেন, নজরুলের জীবনী নিয়ে যাই লেখা হোক না কেন তা হবে ফিকশন। কারণ তিনি তার জীবনী লিখে যাননি। আজকে আমরা দেখছি সম্প্রদায়ে সম্প্রদায়ে, মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে, হানাহানি হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ নজরুল যে সাম্যবাদের কথা বলেছেন তা আজকে অনুপস্থিত। নজরুল তার বিদ্রোহী কবিতায় বলেছেন সমাজে কোনো শোষক ও শোষিত শ্রেণী থাকবে না। আমরা যদি নজরুলের এই সাম্যবাদী দর্শনে উদ্বুদ্ধ হতে পারি তাহলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার বলেন, নজরুল দ্রোহ ও মানবতার কবি। আমরা নজরুল সম্পর্কে সবাই কমবেশি জানি। তিনি তার জীবনীগ্রন্থ লিখে যাননি। তার সম্পর্কে পূর্ণাঙ্গভাবে কোনো গ্রন্থে আমরা জানতে পারি না। নজরুল এখনও অনাবিষ্কৃত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী।  

ইত্তেফাক/এআই