বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

লিটন-সাকিবের জুটিতে এগোচ্ছে বাংলাদেশ

আপডেট : ২৭ মে ২০২২, ১১:৩৮

গত দুই বছরে টেস্ট ক্রিকেটে ষষ্ঠ উইকেট জুটিতে সর্বোচ্চ গড় বাংলাদেশের। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম ও লিটন দাস গড়েছিলেন ২৭২ রানের জুটি। এবার দ্বিতীয় ইনিংসে সাকিব আল হাসানকে নিয়ে ষষ্ঠ উইকেটে জুটি বেঁধেছেন লিটন।

এই জুটিতেই একশ পেরোলো বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১২৫ রান। ইনিংস পরাজয় এড়াতে প্রয়োজন আর ১৬ রান। সাকিব ৩৫ ও লিটন খেলছেন ৪১ রান নিয়ে। মুশফিক ফিরে গেছেন ২৩ রান করে।

গতকাল টপঅর্ডারদের ব্যর্থতার পর আজ বাংলাদেশের আশার প্রতীক ছিল মুশফিকুর ও লিটনের জুটি। কিন্তু ৩৬ মিনিটের বেশি টেকেনি এ দুজনের প্রতিরোধ। দিনের অষ্টম ওভারে সাজঘরের পথ ধরেছেন মুশফিক। মাত্র ৫৩ রানে ৫ উইকেট হারিয়ে ইনিংস হারের শঙ্কা জেঁকে বসেছিল স্বাগতিক শিবিরে।

টপঅর্ডারের ধারাবাহিক ব্যর্থতায় চতুর্থ দিন বিকেলে মাত্র ২৩ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। শেষ দিকে লিটন ও মুশফিক মিলে ৩.৫ ওভার কাটিয়ে দেন নির্বিঘ্নে। বাংলাদেশ ৩৪ রানে ৫ উইকেট নিয়ে দিনের খেলা শেষ করে।

কিন্তু পঞ্চম দিনে এসে বেশিক্ষণ টিকতে পারেননি মুশফিক। চাপ দূর করার জন্য লঙ্কানদের দুই মূল বোলার রাজিথা ও আসিথার বিপক্ষে পাল্টা আক্রমণ করেন সাকিব-লিটন। তাই বলে বাড়তি ঝুঁকি নেননি তারা। অফস্ট্যাম্পের বাইরে হাত খোলার মতো ডেলিভারিগুলোকে সীমানাছাড়া করেছেন এ দুজন।

এদিকে, টেস্ট ক্রিকেটে ২ হাজার রানের মাইল ফলক অতিক্রম করেছেন লিটন দাস। ৩৩ ম্যাচে এই রান করেছেন তিনি।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন