শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সোনাইছড়ি ট্রেইলে প্লাস্টিক পরিষ্কার করলো জবি ট্যুরিজম সোসাইটি 

আপডেট : ২৮ মে ২০২২, ১৮:২২

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্যুরিজম সোসাইটি আয়োজিত একদিনের ডে ট্রিপে মিরসরাই উপজেলার সোনাইছড়ি ট্রেইলে পড়ে থাকা প্লাস্টিক পরিষ্কার এবং ট্রেইলে ঘুরতে আসা ট্যুরিস্টদের এসব জায়গায় প্লাস্টিক না ফেলার জন্য সচেতনতা মূলক ক্যাম্পেইন করেছে। 

শুক্রবার ( ২৭ মে) সকাল ৮ টা থেকে শুরু হয় ট্র্যাকিং। এসময় ট্রেইলে পড়ে থাকা প্লাস্টিক কুড়িয়ে বাইরে নিয়ে আসে এবং সেগুলি পুড়িয়ে ফেলার ব্যবস্থা করে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্যুরিজম সোসাইটির আহ্বায়ক মাসফিকুল ইসলাম টনি বলেন, প্লাস্টিক বর্জ্য পরিবেশে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে৷ সাধারনত উদ্ভিদকুল, জলজ প্রাণী, দ্বীপ অঞ্চলের প্রাণীরা প্লাস্টিক বর্জ্যের জন্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে৷ প্লাস্টিক বর্জ্য ঐ প্রাণীদের বাসস্থান, খাদ্য সংগ্রহের স্থান ও উদ্ভিদের খাদ্য গ্রহণের পথে বাধার সৃষ্টি করে। তাই আমদের ট্যুরিজম সোসাইটি থেকে আমরা যতোটুকু পারি ট্যুরিস্ট স্পট গুলোতে পড়ে থাকা প্লাস্টিক পরিষ্কার করার চেষ্টা করে যাব।

ট্রিপে যাওয়া তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোসাররাত রহিম বলেন, আমরা একটু শহুরে জীবন থেকে নিজেদের শান্তি দেওয়ার জন্য প্রকৃতির কাছাকাছি আসার চেষ্টা করি। কিন্তু এখানে যদি এইভাবে প্লাস্টিক ফেলে রাখার ফলে প্রকৃতি একদিকে যেমন হারিয়ে ফেলছে তার সৌন্দর্য আমরা খুঁজে পাচ্ছি না আমাদের তৃপ্তি। তাই আমি সবাইকে অনুরোধ করবো আমরা এই জায়গা গুলোতে প্লাস্টিক না ফেলি। 

সোনাইছড়ি ট্রেইলের ইজারাদার মো. রনি জানান, আমারা এখানে ঘুরতে আসা সব মানুষকে বলার চেষ্টা করি তারা যেন নির্দিষ্ট একটি স্থানে প্লাস্টিক ফেলে যাতে পরবর্তীতে আমরা সেগুলো সংগ্রহ করে পুড়িয়ে ফেলতে পারি। কিন্তু ট্যুরিস্টরা আমাদের কথা না শুনলে আমদের কিছু করার থাকে না।

ইত্তেফাক/এআই