শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাইকগাছায় পাট চাষ বেড়েছে

আপডেট : ২৮ মে ২০২২, ১৮:৩৬

বৈরী আবহাওয়া সত্ত্বেও পাইকগাছায় পাটের চাষ বেড়েছে। গত বছর পাটের দাম ভালো পাওয়ায় চলতি মৌসুমে কৃষকরা অধিক জমিতে পাটের চাষ করেছেন।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর ৩৮৫ হেক্টর জমিতে পাট চাষ করা হলেও চলতি মৌসুমে আবাদ হয়েছে ৪১০ হেক্টর জমিতে। উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে গদাইপুর, হরিঢালী, কপিলমুনি, রাড়ুলী, পৌরসভায় বেশি পাটের আবাদ হয়েছে। 

উপজেলার গোপালপুর গ্রামের আবুল কাশেম জানান, পাট চাষের শুরুতে অনাবৃষ্টির কারণে পাট চাষের জন্য জমিতে জো না থাকায় সময়মতো পাটবীজ বপন করতে পারেনি। দেরিতে বীজ বপন করতে হয়েছে। পরবর্তী সময়ে বৃষ্টি হওয়ায় পাটের আবাদ ভালো হয়েছে।  

কৃষক মো. আ. সবুর জানান, পাট আবাদ করার পরে পাট জাগ দেওয়া নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। কারণ দিন দিন ডোবা ও জলাশয়গুলো ভরাট হয়ে যাওয়ায় পাট জাগ দেওয়ার জায়গা পাওয়া যায় না। সময়মতো পাট জাগ দিতে না পারায় পাটের আঁশ ভালো পাওয়া যায় না। 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম জানান, পাটবীজ বপনের সময় জমিতে জো না থাকায় কৃষকদেরা পাট চাষ করতে কিছুটা দেরি হয়েছে। পাটচাষিদের কৃষি অফিস থেকে তদারকি ও পরামর্শ দেওয়া হচ্ছে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট কাজে আসেনি

খুলনা শিপইয়ার্ডে তৈরি হচ্ছে ‘সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল’

জঙ্গল থেকে স্কুলছাত্রীর লাশ উদ্ধার, যুবক আটক

পাইকগাছায় গোলপাতার চাহিদা কমছে

এ সম্পর্কিত আরও পড়ুন

পাইকগাছায় নৈরনদীতে নেটপাটা দিয়ে মাছ চাষ

খুলনায় ধর্ষণ মামলায় পুলিশ কনস্টেবল গ্রেফতার

রূপসা নদীতে বজ্রপাতে নিখোঁজ মাঝির লাশ উদ্ধার

খুলনায় জনশুমারি ও গৃহগণনা শুরু