বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাতিসংঘের আহ্বান প্রত্যাখ্যান করলো ‘আফগান সরকার’

আপডেট : ২৮ মে ২০২২, ১৯:৪৩

আফগানিস্তানে নারীদের মানবাধিকারের ওপর আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার করার জন্য জাতিসংঘের নতুন আহ্বান প্রত্যাখ্যান করেছে আফগানিস্তানের বর্তমান তালেবান সরকার। তারা বলেছে, বিধিনিষেধগুলো স্থানীয় ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

এই গোঁড়া গোষ্ঠী তালিবানের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার একটি বিবৃতি জারি করে জাতিসংঘের উদ্বেগকে “ভিত্তিহীন” বলে প্রত্যাখ্যান করেছে। তারা আফগান বিরোধী গোষ্ঠী দ্বারা “কিছু গণমাধ্যমে প্রকাশিত বিদ্বেষপূর্ণ এবং শত্রুতামূলক প্রতিবেদনের ভিত্তিতে রায় না দেয়ার জন্য” বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

আফগান মূল্যবোধের প্রতি ‘সম্মান প্রদর্শন’ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। তারা জোর দিয়ে বলেছে যে তারা আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানে বিশ্বাস করে।

বৃহস্পতিবার তালেবান নেতাদের সাথে বৈঠকের পর আফগানিস্তানে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক রিচার্ড বেনেট বলেন, তালেবানের বিধিনিষেধসমূহ দেশটিতে “নারীদের অদৃশ্য করে তুলছে।”

আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানকে আফগানিস্তানের বৈধ শাসক হিসেবে স্বীকৃতি দেয়নি। তারা বলেছে, ইসলামপন্থী গোষ্ঠীটি সমস্ত আফগান নাগরিকের বিশেষ করে নারীদের মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলার পরেই বিষয়টি বিবেচনা করা হবে।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী ইসলামপন্থী তালেবানের সাথে প্রায় ২০ বছর যুদ্ধের পর গত আগস্টে নিজেদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়। সে সময় পশ্চিম-সমর্থিত আফগানিস্তানের প্রাক্তন সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে তালিবান।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

হিন্দু যুবককে হত্যা: থমথমে রাজস্থানে ১৪৪ ধারা জারি 

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড সাজিদকে নিয়ে পাকিস্তানের ‘নাটক’  

শ্রীলঙ্কায় জ্বালানির দাম ৮৩৫ ভাগ বাড়ানোর প্রস্তাব

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

এ সম্পর্কিত আরও পড়ুন

পাকিস্তানে পোলিও কর্মীদের ওপর হামলা, পুলিশসহ নিহত ৩ 

সিকিমে ধসে মৃত ৩, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি

পায়রা ধরতে গিয়ে ভারতের জেলে পাকিস্তানের ছাত্র

চার বছর আগের টুইট, দিল্লিতে সাংবাদিক গ্রেফতার