মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২০ জুনের মধ্যে শেষ হচ্ছে পদ্মা সেতুর শতভাগ কাজ 

আপডেট : ২৯ মে ২০২২, ২১:২৩

পদ্মা সেতুর শেষ পর্যায়ের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। সেতুর দু’পাড়ের ওজন স্টেশনে একযোগে প্রতিদিন কংক্রিটিং হচ্ছে। মাওয়া প্রান্তে প্রায় ৮ হাজার স্কয়ার মিটার এবং জাজিরা প্রান্তে প্রায় ৬ হাজার স্কয়ার মিটারজুড়ে হচ্ছে এই আধুনিক ওজন স্টেশন। 

মূল সেতুতে পশ্চিম প্রান্তের মডিউলেই রোড মার্কিং শেষ হয়েছে। রবিবার থেকে পূর্ব পাশে লেনের ১, ২ ও ৩ নম্বর মডিউলে রোড মার্কিং শুরু হয়েছে। দুই প্রান্তের আধুনিক ব্যবস্থায় টোল আদায়ের মেশিন স্থাপনের কাজও চলছে দ্রুত গতিতে। এসব কাজের অগ্রগতি সার্বক্ষণিক তদারকি করছেন প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম। 

এদিকে সেতুর নাম ফলক তৈরিও প্রস্তুত। ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন এবং সেতুর নাম পদ্মা সেতু লিখেই মার্বেল পাথরে আকর্ষণীয় নাম ফলক তৈরি করা হয়েছে। এটি স্থাপনের সবকিছু তৈরি করা হচ্ছে। শিগগিরই স্থাপন করা হবে মার্বেল পাথরের নাম ফলক। আগামী ১০ দিনের মধ্যে ম্যুরালের কাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট প্রকৌলীরা জানিয়েছেন ।

রোড সাইন

সম্পূর্ণ পদ্মা সেতুতে বসবে ১০টি রোড সাইন। সেতুতে গতি ও পথ দেখানোর নির্দেশনা থাকছে এই রোড সাইনে। ইতোমধ্যেই রোড সাইন বক্স তৈরি করা হয়েছে। শিগগিরই সেতুর নির্দিষ্ট পয়েন্টে স্থাপন করা হবে এই উন্নত মানের রোড সাইন। বিশ্ব মানের এই রোড সাইন রাতেও  স্পষ্ট দেখা যাবে। নির্ধারিত গতি মেনে চলার ক্ষেত্রে ব্যতিক্রম হলেই জরিমানা করা হবে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান।

ল্যাম্পপোস্টের ক্যাবল স্থাপন

রাতে পদ্মা সেতুকে আলোকিত করে রাখতে এখন ক্যাবল স্থাপনের কাজ চলছে পুরুদমে। সেতুর ৪১৫টি ল্যাম্পপোস্টে দিন-রাত চলছে এই কাজ। আর দু’পাড়ের অ্যাপ্রোচ সড়কে ১৯১টি ল্যাম্পপোস্টে ক্যাবল বিছানো হচ্ছে। দু’পাড়ে অস্থায়ী সাবস্টেশনে বিদ্যুৎ সংযোগ দেওয়া হলেও ল্যাম্পপোস্টে এখনও সংযোগ দেওয়া হয়নি। পদ্মা সেতুর জন্য অর্ডার দেওয়া বিশেষ ক্যাবল স্থাপনের কাজ চলছে রাতদিন। এসব তথ্য দিয়ে পদ্মা সেতুর (মূল) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানিয়েছেন ১ জুনের আগেই কেবল স্থাপনের কাজ শেষ হবে। 

ম্যুরাল স্থাপন শুরু

পদ্মা সেতুর দুই পাড়ে মাওয়া ও জাজিরায় ম্যুরাল স্থাপনের কাজ শুরু হয়েছে। দু’পাড়েই নাম ফলকের সঙ্গে ম্যুরাল তৈরি হচ্ছে। ম্যুরাল হচ্ছে- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পদ্মা সেতুর স্বপ্ন দ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। প্রকৌশলীরা জানিয়েছেন, সকালে জাজিরা প্রান্তের বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের কাজটি শুরু হয়েছে। মাওয়া প্রান্তের কাজ সোমবার শুরু হবে। মাঝখানে কার্ভ এই ম্যুরাল সেতুর প্রান্তেই বিশেষ আকর্ষণ তৈরি করবে। 

রেলিং স্থাপন

পদ্মা সেতুর রেলিং স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। বিদেশ থেকে আমদানীকৃত ১ম ও ২য় কনটেইনারের মালামাল মাওয়ায় পৌঁছেছে বৃহস্পতিবার। এর মধ্যে ১ম কনটেইনারের মালামাল মাওয়া কন্সট্রাকশনে খালাস করে ট্রেইলটি শুক্রবার ফিরে যায়। ২য় কনটেইনারে মালামাল খালাসের পর শনিবার ফিরে যায়। এদিকে সেতুতে পুরোদমে এখন স্থাপন করা হচ্ছে রেলিং পোস্ট। সেতুর সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন সেতুর রেলিং স্থাপন আগামী মধ্য জুনে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। 

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম জানান, রোড মার্কিং, ল্যাম্পপোস্ট সঞ্চালন লাইন, রেলিংয়ের বাকি অংশ এবং উভয় প্রান্তের ম্যুরালের কাজসহ শেষ পর্যায়ের সব কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আগামী ২০ জুনের মধ্যে সেতুর শতভাগ কাজ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

তিনি বলেন, ‘ভালো টিমওয়ার্ক থাকার কারণে পদ্মা সেতুর কাজ সুন্দরভাবে শেষ করা সম্ভব হয়েছে।’

ইত্তেফাক/এএইচ 

এ সম্পর্কিত আরও পড়ুন

লোহাগাড়ায় বিদ্যুৎ সাশ্রয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

থেমে থাকা বাসকে চলন্ত বাসের ধাক্কা, আহত ২৫

সুনামগঞ্জে হত্যামামলায় ১ জনের আমৃত্যু, ৫ জনের যাবজ্জীবন

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীরা পেলো ছাগল ও সেলাই মেশিন

এ সম্পর্কিত আরও পড়ুন

রক্সি পেইন্টের কর্মকর্তা হত্যা মামলায় বাপ-ছেলে গ্রেফতার

দুজন খামারি পেলেন ফ্রিজার ভ্যান ও পিকআপ 

বঙ্গমাতার জন্মদিনে অসহায় নারীরা পেলেন সেলাই মেশিন  

সাত মাসে ১৫০০ কেজি ফল বিক্রি করেছেন শহিদুল