শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিল গেটসের সতর্কতা 

আরও একটি মহামারির মুখোমুখি হচ্ছে বিশ্ব

আপডেট : ৩১ মে ২০২২, ০১:৪৫

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস সতর্ক করে বলেছেন, ভাইরাসজনিত আরো একটি মহামারির মুখোমুখি হতে যাচ্ছে বিশ্ব যা এরই মধ্যে আমরা জেনে গেছি। তিনি বলেন, আগামী ২০ বছরের মধ্যে বিশ্বে প্লেগ রোগের প্রাদুর্ভাব দেখা দেওয়ার ৫০ শতাংশ সম্ভাবনা রয়েছে। স্পেনের অনলাইন নিউজপেপার এল দিয়ারিওর সঙ্গে এক সাক্ষাত্কারে রবিবার তিনি এ কথা বলেন। এএফপি

বিল গেটসের জনকল্যাণমূলক কর্মকাণ্ড প্রাথমিকভাবে টিকা ও জলবায়ু পরিবর্তনের ওপর গুরুত্ব দিচ্ছে। এ বিষয়ে তিনি বলেন, আমাদের পরিচিত ভাইরাস ছাড়াও মানবসৃষ্ট জীবাণু অস্ত্র বা জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে পরবর্তী মহামারি আসতে পারে।

বিশ্বের অন্যতম এই ধনকুবের বলেন, পরবর্তী মহামারি প্রতিরোধে আমাদের সম্ভাব্য রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ভাইরাস বা অন্যান্য জীবাণুর ওপর গবেষণায় বিলিয়ন ডলার ব্যয় করতে হবে। এর আগে, চলতি মাসের শুরুতে প্রকাশিত গেটসের একটি বইয়ে এমন একটি অ্যাসাইনমেন্টসহ বিশেষজ্ঞদের নিয়ে অন্তত ৩ হাজার শক্তিশালী দল তৈরির পরামর্শ দিয়েছিলেন তিনি।

ঐ বইয়ে বিল গেটস বলেন, ‘গ্লোবাল এপিডেমিক রেসপন্স অ্যান্ড মোবিলাইজেশন’ নামে গঠিত টাস্কফোর্সকে বিশ্ব স্বাস্হ্য সংস্হার মাধ্যমে অর্থায়ন করা হবে, যাতে করে তারা সম্ভাব্য মহামারি সম্পর্কে আগে থেকেই জানতে পারে। এর জন্য প্রতি বছর অতিরিক্ত এক বিলিয়ন মার্কিন ডলারের (বাজেটের ২৫ শতাংশ বেশি) প্রয়োজন হবে।  

ইত্তেফাক/এসআর