সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চাদে স্বর্ণখনিতে সংঘর্ষে ১০০ শ্রমিক নিহত

আপডেট : ৩১ মে ২০২২, ১৬:১৭

আফ্রিকার দেশ চাদে এক স্বর্ণখনিতে শ্রমিকদের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়েছে। ঘটনায় অন্তত ১০০ শ্রমিক নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৪০ জন। সোমবার (৩০ মে) এ তথ্য জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দাউদ ইয়াইয়া ব্রাহিম।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ২৩ মে লিবিয়া সীমান্তের কাছে কৌরি বোগৌদিতে ঘটনার সূত্রপাত হয়। দুই শ্রমিকের তর্ক থেকে এই ভয়াবহ সংঘর্ষ শুরু হয় বলে জানান জেনারেল দাউদ ইয়াইয়া ব্রাহিম।

তিনি জানান, এখন পর্যন্ত ওই সংঘাতে অন্তত ১০০ জন শ্রমিক নিহত হয়েছে। ঘটনাস্থল রাজধানী এনজামেনা থেকে প্রায় ১ হাজার কিলোমিটার দূরে মধ্য সাহারার একটি অসম ও কার্যত আইনহীন এলাকা তিবেস্তি পর্বতমালায়।

চাদের প্রতিরক্ষামন্ত্রী এএফপি-কে ফোনে ঘটনাস্থল থেকে জানান, আইনশৃঙ্খলা রক্ষায় ঘটনাস্থলে বিপুল সংখ্যক সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। এবারই প্রথম নয়, স্বর্ণখনিতে শ্রমিকদের মধ্যে আগেও সংঘর্ষ হয়েছে। আপাতত আমরা স্বর্ণখনির কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

গত বুধবার ঘটনাটি প্রথম প্রকাশ্যে আসে। তখন চাদের যোগাযোগ মন্ত্রী আব্দেরামান কৌলামাল্লা এক বিবৃতিতে বলেন, সংঘর্ষে বেশ কয়েকজন মানুষের মৃত্যু হয়েছে। অনেকে আহতও হয়েছেন।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

দুর্নীতি-মূল্যবৃদ্ধির প্রতিবাদে উত্তাল সিয়েরা লিওন, নিহত ২৭

মূল্য বৃদ্ধি, দুর্নীতির প্রতিবাদে উত্তাল সিয়েরা লিওন

খনিজ কর ফাঁকি, মার্কিন কোম্পানির কাছে ৩০০ বিলিয়ন ডলার দাবি মালাউয়ির

মরক্কোতে দাবানল, নিহত ২

এ সম্পর্কিত আরও পড়ুন

পাপুয়া নিউ গিনিতে সহিংসতায় ১৮ জন নিহত

ইথিওপিয়ায় জাতিগত সহিংসতা, নিহত অন্তত ২৬০

রাশিয়ায় পুতিনের সঙ্গে কথা বলবেন আফ্রিকান ইউনিয়ন প্রধান

নাইজেরিয়ায় গির্জায় পদদলিত হয়ে প্রাণ গেলো ৩১ জনের