বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কেকে-র শেষ প্লে লিস্টে ছিল ২০ গান

আপডেট : ০১ জুন ২০২২, ১৫:১৬

কৃষ্ণকুমার কুন্নথ কেকে বলতেন, কলকাতা তার প্রিয় শহর। সেই শহরেই গাইলেন জীবনের শেষ ২০টি গান। না ফেরার দেশে চলে গেলেন বলিউড শিল্পী।

মাত্র ৫৪ বছর বয়সে থেমে গেল কণ্ঠ। না ফেরার দেশে পাড়ি দিয়েছেন কৃষ্ণকুমার কুনাথ ওরফে কেকে। কিন্তু শিল্পীর কি আর মৃত্যু হয়? তাঁদের সৃষ্টি থেকে যায় ভক্ত ও শ্রোতাদের মনে। বার বার কলকাতাকে প্রিয় শহর বলেছেন কেকে। সেখানেই গেয়ে গেলেন জীবনের শেষ ২০টা গান।

কলকাতার নজরুল মঞ্চে রেখে গেলেন ‘পেয়ার কে পল’। মঙ্গলবার নজরুল মঞ্চে ২০টি গান গেয়েছিলেন কেকে। সেই তালিকা পেয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার অনলাইন।

কেকে’র শেষ কনসার্ট। ছবি: সংগৃহীত

এদিন মঞ্চে উঠে কেকে প্রথম গেয়েছিলেন, ঝঙ্কার বিটসে্র ‘তু আশিকি হ্যায়’ গানটি। পর পর গেয়ে চলেন, ‘কেয়া মুঝে পেয়ার হ্যায়’, ‘দিল এবাদত’, ‘মেরে বিনা’, ‘লাবো কো’, ‘তুহি মেরি শব হ্যায়’, ‘আঁখোমে তেরি আজব সি আদায়ে হ্যায়’।

কেকে তারপর গেয়েছেন ‘অভি অভি’, ‘এমপিথ্রি’, ‘তু জো মিলা’, ‘ইয়ারো’, ‘খুদা জানে’, ‘জারা সি দিল মেঁ দে জাগা,’ ‘আশায়েঁ,’ ‘ম্যায় হুঁ ডন’, ‘তুনে মারি এন্ট্রি’, ‘দেশি বয়েজ’, ‘ডিস্কো’, ‘কোই ক্যাহে’।

কেকের শেষ কনসার্টের গানের লিস্ট। ছবি: আনন্দবাজার

 

২০ তম গানটি বেশির ভাগ অনুষ্ঠানের শেষেই গান কেকে— সবার প্রিয় ‘পল, ইয়ে হ্যায় পেয়ার কে পল’। কেকে শেষ বার গেয়েছিলেন, ‘হাম রহেঁ ইয়া না রহেঁ কাল’। তার অকস্মাৎ ‘অলবিদা’য় সেই কণ্ঠই এখন আকুল করছে মঙ্গলবার নজরুল মঞ্চে দর্শকাসনে থাকা শ্রোতাদের।

কেকের শেষ কনসার্ট। ছবি: সংগৃহীত

ইত্তেফাক/বিএএফ