মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

আপডেট : ০২ জুন ২০২২, ১১:৩৬

ফেসবুক তার কর্মীদের জন্য একটি শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। ফেসবুকের নতুন নীতিমালা অনুসারে নিষিদ্ধ হওয়া শব্দটি ব্যবহার করা যাবে না। মূলত ফেসবুক কর্মীদের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ওয়ার্কপ্লেস নামের একটি প্লাটফর্ম রয়েছে। এই প্লাটফর্মে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক।

ফেসবুক বলছে, ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটি ব্যবহার করলে ‘ঝুঁকির পরিমাণ বেড়ে যাচ্ছে’। 

সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, মেটা কর্মীদের বলেছে, ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটির ব্যবহার করা যাবে না। এমনকি এ সংক্রান্ত কোনো মতামত বা বিতর্ক ওয়ার্কপ্লেসে করতে পারবেন না ফেসবুক কর্মীরা।

এদিকে মেটার হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট জানেলি গেল কর্মীদের বলেছেন, এটি হলো সব থেকে বিভাজনকারী টপিক। এই শব্দ নিয়ে কেও আলোচনা করবেন না।

মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ বলছেন, গর্ভপাত হলো আমাদের অন্যতম মৌলিক অধিকার। সম্প্রতি তিনি নিজের ফেসবুক পেজে লিখেছেন, কখন মা হবেন, আর কখন হবেন না, সেই বিষয়টা নারীদের উপরেই ছেড়ে দেওয়া উচিৎ। এমন কিছু জিনিস রয়েছে, যেগুলো নারীর স্বাস্থ্য এবং সাম্যের জন্য খুবই জরুরি।

যদিও ফেসবুকের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেননি কর্মীরা। গর্ভপাত শব্দটি আলোচনা করা নিয়ে মেটার কর্মীরা দুই অংশে বিভক্ত হয়ে গেছে।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বন্ধ হচ্ছে ফেসবুক লাইভ শপিং

বিশেষ সংবাদ

ইন্টারনেট গতি কম, কলড্রপ বেশি রবির

বঙ্গবন্ধুর সমাধিতে ই-ক্যাব নেতাদের শ্রদ্ধা 

টিকটক অ্যাপে যুক্ত হলো ৯টি গেম

এ সম্পর্কিত আরও পড়ুন

কুয়েটে আইসিটি অ্যাকাডেমি চালু করবে হুয়াওয়ে

মঙ্গলের পাথরের নমুনা পৃথিবীতে আনতে চায় ‘নাসা’ 

ক্যারিয়ার প্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধিতে হুয়াওয়ের ক্লাউড সল্যুশন

ফেসবুকের নতুন ফিচার: একইসঙ্গে ৫টি প্রোফাইল চালাতে পারবেন ব্যবহারকারীরা