মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতে এক নারীর কুয়ায় নামার ভিডিও ভাইরাল

আপডেট : ০৪ জুন ২০২২, ০৪:৩৫

শুকিয়ে যাওয়া কুয়ার খাড়া দেওয়াল বেয়ে এক নারীর নিচে নামা-ওঠার ভিডিও ভাইরাল হয়ে পড়েছে ভারতের সোশ্যাল মিডিয়ায়। মধ্যপ্রদেশের একটি গ্রামে ধারণ করা হয় এই ভিডিও। এতে পানির তীব্র অভাবের চিত্র ফুটে উঠেছে। রাজ্যটির বেশ কয়েকটি এলাকায় পানির মারাত্মক সংকট দেখা দিয়েছে।

ভিডিওতে দেখা যায়, দড়ি বা অন্য কোনো কিছুর সাহায্য ছাড়াই কুয়ার গভীরে নামেন ঐ নারী। পুকুর-কুয়া শুকিয়ে যাওয়ায় মধ্যপ্রদেশের গুসিয়া গ্রামের বাসিন্দারা পানি সংগ্রহে এই ধরনের মারাত্মক পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছেন বলে জানা যায়। এমনকি ভারতের আরো কয়েকটি এলাকায়ও একই ধরনের পানি সংকট দেখা দিয়েছে।

পানির জন্য ভারতীয়দের জীবন বিপন্ন করার ভিডিও প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে থাকে। গত এপ্রিলে এই ধরনের এক ভিডিওতে দেখা যায়, মহারাষ্ট্রের এক নারী কুয়ার গভীরে নেমেছেন।

২০১৯ সালের এক বৈশ্বিক প্রতিবেদনে ভারতকে ১৭টি দেশের এক তালিকায় রাখা হয়। এই তালিকায় পানির সংকট মারাত্মক বেশি এমন দেশগুলোকে স্থান দেওয়া হয়। ঐ প্রতিবেদনে বলা হয়, ভারতের মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাট, উত্তরাখণ্ড ও হরিয়ানায় পানির সংকট সবচেয়ে বেশি। প্রতি গ্রীষ্মেই মধ্য প্রদেশে পানির সংকট দেখা যায়। রাজ্য সরকার ২০২৪ সাল নাগাদ সব গ্রামে ট্যাপের পানির ব্যবস্হা করার প্রতিশ্রুতি দিয়েছে। তার পরও খাওয়ার পানির সংকটে ভুগছে লাখ লাখ মানুষ।

ক্ষুব্ধ গুসিয়া গ্রামের বাসিন্দারা জানান, তারা এই বছরের স্থানীয় নির্বাচন বর্জন করে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাবেন। এক নারী বলেন, ‘পানি সংগ্রহের জন্য আমাদের জীবনের ঝুঁকি নিয়ে কুয়ায় নামতে হয়। এখানে তিনটি কুয়া আছে, সবগুলো প্রায় শুকিয়ে গেছে। কোনো হাতপাম্পে পানি নেই।’ তিনি আরো বলেন, ‘সরকারি কর্মচারী আর রাজনৈতিক নেতারা কেবল ভোটের সময় আসে। এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি যথাযথ পানি সরবরাহ নিশ্চিতের আগে ভোট দেব না।’

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর বহু ভারতীয় একে ‘হৃদয়-বিদারক’ আখ্যা দিয়ে গ্রামবাসীকে দ্রুত সহায়তার আহ্বান জানিয়েছেন। পৃথিবীতে সবচেয়ে বেশি মাটির নিচের পানি তোলা হয় ভারতে। দেশটির অনেকেই এখনো দৈনন্দিন প্রয়োজনের জন্য এই পানির ওপর নির্ভর করে। কিন্তু দেশটির দুই-তৃতীয়াংশ জেলায় পানির স্তর নিচে নেমে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

জাপানে পরিত্যক্ত নবজাতকদের হাসপাতাল

৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড় গোলাপি হীরা আবিষ্কার

১২ বছর ধরে ৯০ ডিগ্রি কাত হওয়া ঘাড় সোজা করলেন চিকিৎসক 

৩০০ প্রজাতির আমের উদ্ভাবক ভারতের ‘আম্রমানব’

এ সম্পর্কিত আরও পড়ুন

৭৫ বছর পর ভারত থেকে পাকিস্তানে ফিরলেন বৃদ্ধা

স্পেনের গ্রামপ্রেমী এক শিক্ষকের কথা

বিমানে শিশুর পুরো মুখে মাস্ক নিয়ে চলছে বিতর্ক

১০০ কেজির কেক, ৪ হাজার অতিথিকে নিয়ে কুকুরের জন্মদিন পালন