শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফিলিস্তিনি ভূমিতে পূর্ণ নিয়ন্ত্রণ চায় ইসরাইল

আপডেট : ০৯ জুন ২০২২, ০৯:০০

জাতিসংঘ বলেছে ফিলিস্তিনি ভূমিতে ‘পূর্ণ নিয়ন্ত্রণ’ চায় ইসরাইল। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের গঠিত একটি স্বাধীন কমিশনের প্রতিবেদনে একথা বলা হয়েছে।

২০২১ সালে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হামলার পর গঠিত এই কমিশনের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি নেতারা ভবিষ্যৎ রাষ্ট্রের জন্য যে ভূমি চান, সেই জমিতে দখলদারিত্ব অবসান ছাড়াও ইসরাইলকে আরো বেশি কিছু করতে হবে। 

মঙ্গলবার প্রকাশিত ঐ প্রতিবেদনে বলা হয়, অধিকৃত ভূমিতে কেবল দখলদারিত্ব অবসানই যথেষ্ট হবে না। ফিলিস্তিনিদের সমান মানবাধিকার নিশ্চিত করতে ইসরাইলকে অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয় প্রতিবেদনে। প্রতিবেদনে প্রমাণ উদ্ধৃত করা হয়েছে যে, ইসরাইলের দখলদারিত্ব অবসানের কোনো ইচ্ছা নেই। ইসরাইল পূর্ব জেরুজালেমসহ দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের ওপর ‘সম্পূর্ণ নিয়ন্ত্রণ’ বজায় রাখছে। ১৯৬৭ সালের যুদ্ধের পর এসব এলাকা দখল করে ইসরাইল। পরবর্তী এই দখলদারিত্ব সম্প্রসারণ করা হয়। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনো এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি। 

জাতিসংঘ কমিশন বলেছে, ইসরাইলি সরকার ফিলিস্তিনিদের প্রতি নিপীড়নমূলক পরিবেশ এবং ইসরাইলি দখলদারদারদের জন্য অনুকূল পরিবেশ বজায় রেখে জনতত্ত্ব বদলে দিতে চায়। ফিলিস্তিনি নাগরিকদের ইসরাইলি নাগরিক বিয়ে করা নিষিদ্ধের একটি আইন উদ্ধৃত করে প্রতিবেদনে ইসরাইলের ফিলিস্তিনি নাগরিকদের জন্য ‘ভিন্ন নাগরিক মর্যাদা, অধিকার এবং আইনি সুরক্ষা’ প্রদানের অভিযোগ করা হয়েছে।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি

২০০৫ সাল থেকে গাজায় ইসরায়েলের যত হামলা 

আল-আকসা প্রাঙ্গণে ইহুদি বসতিতের তাণ্ডব 

ইসরায়েলি হামলায় ইসলামিক জিহাদের ২ শীর্ষ নেতা নিহত

এ সম্পর্কিত আরও পড়ুন

গাজায় বিমান হামলায় শিশুসহ নিহত আরও ৫

ইসরায়েলকে লক্ষ করে শত শত ফিলিস্তিনি রকেট হামলা 

ইসলামিক জিহাদের ১৯ সদস্য গ্রেফতার: ইসরায়েল 

গাজায় বিমান হামলায় শিশুসহ নিহত ১০