বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মধুখালীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে পাট চাষ

আপডেট : ০৯ জুন ২০২২, ১৫:০৬

ফরিদপুর জেলার মধুখালীতে চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে পাটের চাষ হয়েছে। ইতিমধ্যে সব এলাকার জমিতে পাট চার-পাঁচ ফুট লম্বা হয়েছে। কিছুদিনের মধ্যে পাট পরিপক্ব হলে কৃষকরা পাট কাটতে শুরু করবেন। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর ৮ হাজার ৫৫২ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষ্যমাত্রা ছিল। আবাদ হয়েছে ৮ হাজার ৫৫৫ হেক্টর জমিতে।  পাট বপনের পর অনুকূল আবহাওয়া ও সময়মতো বৃষ্টি হওয়ায় পাটের আকার এবং আঁশের পরিপক্বতা ভালো হবে আশা করা যাচ্ছে।  

উপজেলার রায়পুর ইউনিয়নের ব্যাসদী, লক্ষীনায়নপুর, রায়পুর, গোপালদি মেগচামী ইউনিয়নের মেগচামী, নরকোনা, কলাগাছি, গাজনা ইউনিয়নের মথুরাপুর, কোরকদি, আড়পাড়া ও নওপাড়া ঘুরে দেখা যায় প্রচুর পরিমাণে পাটের চাষ হয়েছে। কৃষকরা জানান, সময়মতো পানি হলে পাট পচাতে কৃষকের সমস্যা হবে না।  

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভী রহমান বলেন, চলতি বছর আবহাওয়া পাট চাষের উপযোগী হওয়ায় এ বছর পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমাদের লক্ষ্যমাত্রার চেয়ে চলতি বছর ৩ হেক্টর পরিমাণ জমিতে বেশি আবাদ করা হয়েছে। এখন যথাসময়ে পাট পচানোর জন্য পানির ব্যবস্থা হলেই কৃষক লাভবান হবে। 

ইত্তেফাক/এআই