রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রবাসে ৮ লাখ কর্মী পাঠানোর লক্ষ্য

আপডেট : ১০ জুন ২০২২, ১১:০৪

আসছে ২০২২-২৩ অর্থবছরে উপজেলা পর্যায়ে ১০০টি কারিগরি শিক্ষণ কেন্দ্র নির্মাণকাজ আরম্ভ করা হবে বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন অর্থমন্ত্রী। এছাড়া, নতুন অর্থবছরে ৮ লাখ ১০ হাজার বাংলাদেশি কর্মীর বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত করার এবং ৫ লাখ ২০ হাজার জনকে বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা রয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী উল্লেখ করেন, সরকার প্রবাসী ও প্রবাস হতে প্রত্যাগত কর্মীদের কল্যাণে নানাবিধ পদক্ষেপ নিয়েছে। রিক্রুটিং এজেন্টসমূহের কার্যক্রম প্রতিনিয়ত তদারকির ফলে অভিবাসন ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিত হয়েছে। কর্মী নিয়োগে পেশাভিত্তিক ডাটাবেজ, মোবাইল অ্যাপসের মাধ্যমে ভিসা যাচাই, অভিবাসন বিষয়ক অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য পৃথক পোর্টাল, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-এর কার্যক্রম অটোমেশন ইত্যাদি কর্মসূচির মাধ্যমে এ খাতকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজ করা হচ্ছে। প্রত্যাগত কর্মীদের রিইন্টিগ্রেশন ও আত্মকর্মসংস্থানের জন্য সহজ শর্তে ‘বিনিয়োগ ঋণ, প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান, অক্ষম প্রবাসী কর্মী দেশে ফেরত আসার পর চিকিৎসা সহায়তা প্রদানসহ বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে।

বাজেট বক্তৃতায় তিনি আরো উল্লেখ করেন, আগামীদিনে অভিবাসনে পিছিয়ে পড়া দেশের প্রান্তিক জনগোষ্ঠীসহ সমগ্র দেশ থেকে অধিকহারে অভিবাসনে উত্সাহী করার লক্ষ্যে পর্যায়ক্রমে দেশের সব উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ২০২২-২০২৩ অর্থবছরে উপজেলা পর্যায়ে ১০০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণকাজ আরম্ভ করা হবে। এছাড়া ২০২২-২০২৩ অর্থবছরে ৮ লাখ ১০ হাজার বাংলাদেশি কর্মীর বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত করার এবং ৫ লাখ ২০ হাজার জনকে বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা রয়েছে।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

জাইকার কাছে বাজেট সহায়তা চাইলেন অর্থমন্ত্রী 

ঢাকায় এসে ভিসা দেবে পর্তুগাল-মাল্টার কনস্যুলার টিম 

বিশেষ সংবাদ

পাসপোর্ট জটিলতায় ইউরোপে ৬০ হাজার বাংলাদেশি

বাজেট পাস, কাল থেকে কার্যকর

এ সম্পর্কিত আরও পড়ুন

৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ

সংসদে মেডিটেশনের ওপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

পঞ্চাশের বেশি বয়সীরাও পেনশনের আওতায়

কর ছাড়ের সুবিধা পেতে মানতে হবে শর্ত