রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পরিবেশ রক্ষার প্রতিশ্রুতি নিয়ে অনুষ্ঠিত হলো ক্লাইমেট ক্যাম্প

আপডেট : ১০ জুন ২০২২, ১৬:৪০

৩২টি জেলার আট শ'রও বেশি তরুণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, উদ্যমী কর্মকাণ্ড ও সম্ভাবনার প্রতিশ্রুতির মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ক্লাইমেট ক্যাম্প ২০২২। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দ্য আর্থ সোসাইটি এ ক্যাম্পের আয়োজন করে। গত রবিবার (৫ জুন) দুপুর ৩টায় জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের এলডি হলে সিজনের উদ্বোধন করা হয়। চলে মঙ্গলবার (৭ জুন) পর্যন্ত।

পরিবেশের ভারসাম্য পুনরুদ্ধারের লক্ষ্যে ২০২১-২০৩০ সালকে জাতিসংঘ 'বাস্তুসংস্থান পুনরুদ্ধারের দশক' হিসেবে ঘোষণা করেছে। বিষয়টি সামনে রেখে বাসযোগ্য পৃথিবী বিনির্মাণে তরুণদের উদ্বুদ্ধ করতে গেল বছর থেকে ক্লাইমেট ক্যাম্প আয়োজনের উদ্যোগ নেয় দ্য আর্থ সোসাইটি। এবছর বাংলাদেশ ছাড়াও নেপাল, উগান্ডা ও রুয়ান্ডায় ক্লাইমেট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে জলবায়ু উদ্যোক্তাদের সক্রিয় অংশগ্রহণ এ বছরের নতুন সংযোজন।

মঙ্গলবার (৭ জুন) ক্লাইমেট ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ড্রা বার্গ ফন লিন্ডে এবং গ্রিন ইনক্লুসিভ ডেভলপমেন্টের টিম লিডার কোয়েন এভারার্ট। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংসদ সদস্য ও বাংলাদেশ জলবায়ু সংসদের আহ্বায়ক মো. নাহিম রাজ্জাক এমপি।
 
সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরি তরুণদের উদ্দেশ্যে বলেন, 'ক্লাইমেট পার্লামেন্ট এমন একটি প্ল্যাটফর্ম যেটি তরুণদের জলবায়ু পুনরুদ্ধারের লক্ষ্যে কাজ করার জন্য সুযোগ তৈরি করে দিচ্ছে। এধরনের আয়োজনের জন্য দ্য আর্থ সোসাইটিকে ধন্যবাদ।'

সংসদ সদস্য মো. নাহিম রাজ্জাক  বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রশমনের লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা ও তা বাস্তবায়ন সম্পর্কে বক্তব্য রাখেন। তিনি বলেন, 'আপনারা তরুণরা যারা পরিবেশকে বাঁচানোর স্বার্থে এগিয়ে এসেছেন, আপনারাই আমাদের অর্জন।'

বক্তব্য দিচ্ছেন দ্য আর্থের নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া। ছবি: সংগৃহীত

অনুষ্ঠানে অংশগ্রহণকারী ক্লাইমেট ক্যাম্প হোস্ট এবং ক্লাইমেটপ্রেনাররা পরিবেশকে বাঁচাতে তাদের বিভিন্ন ভাবনা সকলের সামনে তুলে ধরেন এবং অতিথিদের সাথে মতবিনিময় করেন। ক্লাইমেটপ্রেনার মো. ইমরান জাহান আরাফাত নারীদের জন্য পরিবেশবান্ধব স্যানিটারী ন্যাপকিন তৈরির উদ্যোগ সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন। ক্লাইমেট ক্যাম্প হোস্ট রেবেকা সুলতানা প্লাস্টিক দূষণ রোধে প্লাস্টিকের পুনর্ব্যবহার সম্পর্কে তার উদ্যোগের কথা জানান।

এর আগে গত রবিবার (৫ জুন) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও বাংলাদেশ জলবায়ু সংসদের চেয়ারম্যান তানভীর শাকিল জয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান, সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, এবং স্পেশাল এনভয় অফ ক্লাইমেট ভালনারেবল ফোরাম প্রেসিডেন্সি মো. আবুল কালাম আজাদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিস অফ এডুকেশন, ইউএসএআইডি'র ডিরেক্টর সনিয়া রেনল্ড কুপার।

বক্তব্য দিচ্ছেন দ্য আর্থ সোসাইটির সহপ্রতিষ্ঠাতা শাকিলা সাত্তার তৃণা। ছবি: সংগৃহীত

তিন দিন ব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিন ক্লাইমেটপ্রেনার, ক্লাইমেট ক্যাম্প হোস্ট এবং অন্যান্য অংশগ্রহণকারীরা পরিবেশ বিপর্যয় রক্ষায় তাদের বিভিন্ন উদ্ভাবনী ধারণা উপস্থাপন করেন। এছাড়া ৪টি এক্সপার্ট সেশনের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, নবায়নযোগ্য শক্তি, প্লাস্টিক দূষণ এবং জলবায়ু উদ্যোক্তা প্রসঙ্গে আলোচনা করা হয়।

ক্লাইমেট ক্যাম্পের আয়োজনের অংশীদার হিসেবে ছিল ‘ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ’, সহযোগী হিসেবে ছিল বেটার বাংলাদেশ টুমোরো। এছাড়া রয়েছে ইএমকে সেন্টার ঢাকা, এসবিকে টেক ভেনচার, ইউআরআই ও ইয়ুথ নেট সহযোগিতা করেছে।

ক্লাইমেট ক্যাম্পে অংশগ্রহণকারীরা। ছবি: ইত্তেফাক

দ্য আর্থ সোসাইটি একটি সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে দ্যা আর্থ সোসাইটি শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২০ পুরস্কার লাভ করে। প্রতিষ্ঠানটি গত ১৫ বছর ধরে তরুণ এবং পরিবেশ নিয়ে কাজ করে আসছে।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন