শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বৃষ্টির দিনে ঝকঝকে মেঝের জন্য 

আপডেট : ১০ জুন ২০২২, ১৯:২৫

আর কদিন বাদেই শুরু হচ্ছে বর্ষাকাল। আগাম বৃষ্টি মনে করিয়ে দিচ্ছে বাতাসে ভাসছে আষাঢ়ের মেঘ। এ সময়টাতে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। স্যাঁতসেঁতে ভাবের কারণে ঘরে সোঁদা গন্ধ তৈরি হয়। বৃষ্টির দিনে ঝকঝকে মেঝের জন্য কী করবেন, জেনে নিন।

  • বৃষ্টির দিনে ভেজা আবহাওয়ার কারণে বাড়ির দেয়াল, বিছানা, সোফা—সব জায়গাতেই ছত্রাক জন্মায়। এমনকি ভেজা কাপড়, জুতাতেও। তাই আসবাব, জানালা—সবকিছু শুকনো কাপড় দিয়ে মুছবেন। 

ঘরের সোঁদা গন্ধ দূর করতে বেকিং সোডা ছিটিয়ে রাখতে পারেন। গন্ধ চলে যাবে।  রান্নাঘর অবশ্যই জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন সপ্তাহে একবার

  • ঘরের মেঝে ডিটারজেন্ট এবং গরম পানি দিয়ে মুছবেন, এ সময় বালতির পানির সঙ্গে যোগ করতে পারেন লেবুর রস। এতে সোঁদা গন্ধ দূর হবে। লেবুর রসে আছে অ্যাসিডিক ফরমেশন, যা ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস দূর করে ঘরকে রাখে পরিচ্ছন্ন। 
  • বৃষ্টির দিনগুলোতে ঘরের মেঝে ঘেমে উঠলতে পারে। তখন শুকনা কাপড় দিয়ে মুছে দিবেন।  তারপর ফ্যানের বাতাসে ঘর শুকিয়ে নিবেন। এবং বৃষ্টির পর অবশ্যই ঘরের জানালা ও বারান্দা সংলগ্ন দরজা খুলে দিবেন। এতে গুমোট ভাব কেটে যাবে। 

ঘরের মেঝে ডিটারজেন্ট এবং গরম পানি দিয়ে মুছবেন, এ সময় বালতির পানির সঙ্গে যোগ করতে পারেন লেবুর রস

  • ভুলেও ঝাঁটা দিয়ে মেঝে পরিষ্কার করবেন না। এতে মেঝে অতি অল্প দিনেই ক্ষয়ে যেতে পারে। দাঁড়িয়ে ঝাঁটা দিবেন না। এভাবে ঠিক করে পরিষ্কারও হয় না। বসে বসে মুছলে কোমরে অনেক সময়ে চাপ পড়ে। আচমকা লেগেও যেতে পারে। তাই ঝাঁটার বদলে দাঁড়িয়ে মোছা যায় এমন কিছু দিয়ে ঘর মুছে নিন। 
  • ঘরের সোঁদা গন্ধ দূর করতে বেকিং সোডা ছিটিয়ে রাখতে পারেন। গন্ধ চলে যাবে।  রান্নাঘর অবশ্যই জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন সপ্তাহে একবার। লবঙ্গ ও দারুচিনি পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখার পর  সেই পানি ফুটিয়ে রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করতে পারেন। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন