সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আশা জাগাচ্ছে প্লাস্টিকখেকো সুপার কৃমি

আপডেট : ১১ জুন ২০২২, ১৩:৩৮

প্লাস্টিকের স্বাদে আকৃষ্ট এক ধরনের কৃমি রিসাইক্লিংয়ে বিপ্লব ঘটাতে সাহায্য করতে পারে। এমনটাই বলছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক। তাদের বিশ্বাস, এই বিটল লার্ভা অন্ত্রের এনজাইমের মাধ্যমে প্লাস্টিক হজম করে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এই কৃমি রিসাইক্লিং অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করেন গবেষণাটির এক লেখক। অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা জোফোবাস মোরিও নামে এই কৃমি খুঁজে পেয়েছেন।

সাধারণত সুপারওয়ার্ম হিসেবে পরিচিত এই কৃমি। এটি পলিস্টাইরিন খেয়ে বেঁচে থাকতে পারে। গবেষণায় যুক্ত ড. ক্রিস রিংকে বলেন, সুপারওয়ার্মগুলো ক্ষুদ্র রিসাইক্লিং প্লান্টের মতো, এগুলো মুখ দিয়ে পলিস্টাইরিন কাটতে পারে এবং তারপর সেগুলো অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াকে খাওয়ায়।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষক দলটি তিন সপ্তাহ ধরে সুপারওয়ার্মের তিনটি গ্রুপকে বিভিন্ন খাবার দেয়। যে গ্রুপটি পলিস্টাইরিন খেয়েছিল সেগুলোর ওজনও বেড়েছে। গবেষক দলটি দেখেছে, সুপারওয়ার্মের অন্ত্রে থাকা বেশ কয়েকটি এনজাইমের পলিস্টাইরিন এবং স্টাইরিন হজমের ক্ষমতা রয়েছে।

এ দুটিই ফেলে দেওয়া পাত্র এবং গাড়ির যন্ত্রাংশের মতো অন্যান্য সামগ্রীতে থাকে। তবে গবেষকরা রিসাইক্লিং প্লান্টের মতো করে সুপারওয়ার্মের বড় আকারের খামার গড়তে আগ্রহী নন।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

মাঙ্কিপক্সে সংক্রমিত ৯৮ শতাংশই সমকামী বা উভকামী: গবেষণা

সিডনিতে হাজার হাজার লোক গৃহহীন

সিডনিতে বন্যার কারণে হাজার হাজার লোককে সরে যাওয়ার নির্দেশ

চীনকে মোকাবিলায় প্যাসিফিক গ্রুপ গঠন যুক্তরাষ্ট্রসহ পাঁচ দেশের

এ সম্পর্কিত আরও পড়ুন

অস্ট্রেলিয়ার সাংবাদিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

অস্ট্রেলিয়ায় বিদ্যুৎ-সংকট কমাতে দুই ঘণ্টা বাতি বন্ধের অনুরোধ

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিযোগিতায় চীন-অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে আলবানিজের শপথ, যোগ দিচ্ছেন কোয়াড সংলাপে