শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আত্মবিশ্বাস অর্জনের আশায় মোসাদ্দেক

আপডেট : ১২ জুন ২০২২, ০৭:৪৯

নিছকই প্রস্তুতি ম্যাচ বটে, যা ক্রিকেটারদের জন্য আত্মবিশ্বাস সঞ্চয়ের সুযোগ। অ্যান্টিগায় ব্যাটিংয়ে নেমে সেই মঞ্চ কাজে লাগাতে পেরেছেন বাংলাদেশের দুই ব্যাটসম্যান মাত্র। তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্তই শুধু গা গরমের ম্যাচে রান পেয়েছেন। বাকিদের ব্যাটে রান নেই।

ওয়েস্ট ইন্ডিজ সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে টপ অর্ডারের সিংহভাগ ব্যাটসম্যানের সময়টা ভালো কাটেনি। তিন দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে শুক্রবার রাতে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) প্রেসিডেন্টস একাদশের বিরুদ্ধে তামিম সেঞ্চুরি তুলে নেন, শান্ত হাফ সেঞ্চুরি করেছেন। অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে প্রথম দিনে ৮২.৫ ওভার ব্যাট করে বাংলাদেশ তুলেছিল ৬ উইকেটে ২৭৪ রান।

তামিম-শান্তর বাইরে কেউই বলার মতো রান করতে পারেননি। দুই বাঁহাতির ব্যাটিংয়ে সন্তুষ্ট মোসাদ্দেক হোসেন সৈকত। প্রথম দিন শেষে ৬ রানে অপরাজিত থাকা এ তরুণ ক্রিকেটার বলেছেন, ‘এখানে (ওয়েস্ট ইন্ডিজ) আসার পর আমরা আসলে দুই-তিন দিন ফিটনেস ট্রেনিং করার চেষ্টা করেছি এবং মানিয়ে নেওয়ার চেষ্টা করেছি আবহাওয়ার সঙ্গে। তিন দিনের একটা প্রস্তুতি ম্যাচ হচ্ছে যেটা আমাদের জন্য ভালো একটা সুযোগ যে ব্যাটসম্যানরা এখানে দারুণ আত্মবিশ্বাস অর্জন করছে। তামিম ভাই খুবই ভালো ব্যাটিং করেছেন। শান্তও ভালো ব্যাটিং করেছে। আমি মনে করি যে ব্যাটসম্যানদের জন্য ভালো একটা প্রস্তুতি ছিল।’

টেস্টের জন্য এই ম্যাচ থেকে আত্মবিশ্বাস অর্জনের আশাই করছেন মোসাদ্দেক। তিনি বলেছেন, ‘প্রথম টেস্টের আগে প্রস্তুতি ম্যাচটা আমাদের ভালো সহায়তা করবে। বিশেষ করে এখানকার কন্ডিশন বাংলাদেশ থেকে একটু ভিন্ন। বল একটু বেশি মুভমেন্ট থাকে, উইকেট ও বাংলাদেশ থেকে সাধারণত বাউন্সি হয়। প্রস্তুতি ম্যাচটা তাই সবদিক থেকে আমাদের কাজে দেবে। ব্যাটসম্যানরা আত্মবিশ্বাস নিতে পারবে এখান থেকে।’

যদিও ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসী হওয়ার ছবিটা ম্যাচের প্রথম দিনে দেখা যায়নি বাংলাদেশ শিবিরে। পুরোদিনই ব্যাটিংয়ে টাইগারদের টেনেছেন তামিম। প্রথম দিন শেষে ১৪০ রানে অপরাজিত ছিলেন তিনি। তার ২৪০ বলের ইনিংসে ছিল ১৯টি চার ও ১টি ছয়। ১৬২ বলে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তিনি।

প্রস্তুতি ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। দিনের দ্বিতীয় ওভারেই মাহমুদুল হাসান জয় শূন্য রানে ফিরেন। তামিম-শান্ত ১৪০ রানের জুটি গড়েন দ্বিতীয় উইকেটে। ৫৪ রান করে শান্ত আউট হন। অধিনায়কত্বের চাপ থেকে মুক্তি পাওয়া মুমিনুল হকের ব্যাটে রানের খবর নেই। রানের খাতা খুলতে পারেননি তিনিও।

সাকিব আল হাসানের জায়াগায় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের নেতৃত্ব দেওয়া লিটন ৪ রান করেন। আঘাত পেয়ে মাঠ ছাড়ার আগে ইয়াসির আলী রাব্বি ১১, মেহেদী হাসান মিরাজ ৭ রান করেন।

ইত্তেফাক/ ইআ