শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাভেদ মিয়াঁদাদকে হটিয়ে রেকর্ডের চূড়ায় বাবর

আপডেট : ১২ জুন ২০২২, ০৮:২২

ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটানো তার কাজ। তাতে রেকর্ড এমনি এমনি এসেই কাছে ধরা দিবে। টেস্ট, ওয়ানডে কিংবা টি-২০ সব ফরম্যাটেই ধারাবাহিকতার সঙ্গে যেন গাটছড়া বেধেছেন বাবর আজম। সেই ধারাবাহিকতায় এবার আরো একটি রেকর্ড গড়লেন পাকিস্তান অধিনায়ক। তিন ফরম্যাটে টানা ৫০ এর অধিক রানের রেকর্ডে জাভেদ মিয়াঁদাদকে হটিয়ে চূড়ায় উঠলেন তিনি। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট দিয়ে শুরু। এরপর টানা ৯ ইনিংসে ৫০ এর অধিক রান করে গেছেন বাবর। সবশেষ পরশু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৭৭ রান করেন তিনি। তাতেই জাভেদ মিয়াঁদাদকে ছাড়িয়ে নতুন কীর্তি গড়েন ডানহাতি এই ব্যাটসম্যান। মিয়াঁদাদের পর তিন ফরম্যাটে টানা সাত ইনিংসে ৫০-এর অধিক রান করেছেন রাহুল দ্রাবিড়, মিসবাহ-উল-হক ও কুমার সাঙ্গাকারা।

বাবরের কীর্তির দিনে সিরিজও নিশ্চিত করেছে পাকিস্তান। নাওয়াজের দুর্দান্ত বোলিংয়ে ১২০ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। মুলতানে টস জিতে আগে ব্যাট করে শুরুতে ফখর জামানকে হারালেও ইমাম উল হক (৭২) ও বাবর আজমের ব্যাটিংয়ে উঁকি দেয় বড় সংগ্রহের স্বপ্ন। কিন্তু তাদের বিদায়ের পর খুব বেশি ২৭৫ রানের বেশি এগোতে পারেনি পাকিস্তান। তবে প্রথম ম্যাচে ৩০০ ছাড়ানো ওয়েস্ট ইন্ডিজ এদিন ১৫০ পাড় করতেই হিমশিম খায়। শেষমেষ ১৫৫ রানেই গুটিয়ে যায় সফরকারীরা।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন মোহাম্মদ নাওয়াজ। যার বিপরীতে মাত্র ১৯ রান খরচ করেন বাঁহাতি এই স্পিনার। তাছাড়া তিনটি ওয়াসিম জুনিয়র ও দুটি উইকেট নেন শাদাব খান। তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেটি মাঠে গড়াবে আজ।

ইত্তেফাক/ ইআ