বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সারিয়াকান্দিতে কৃষিজমিতে নদী খননের বালু ফেলার অভিযোগ

আপডেট : ১২ জুন ২০২২, ১৭:৪১

সারিয়াকান্দিতে বাঙ্গালী নদীতে খনন কাজ চলছে। কিন্তু নদীর খননকৃত বালু ফেলা হচ্ছে কৃষিজমিতে। এমন অভিযোগ জোড়গাছা ও ভেলাবাড়ী গ্রামের কৃষকদের। 

এ বিষয়ে ভেলাবাড়ী ইউপির চেয়ারম্যান শরিফুল ইসলাম শিপন বলেন, নদী খনন হচ্ছে তাতে আমরা খুশি কিন্তু তা যদি ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় তাহলে তো এটা অন্যায়। এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের দাবির পরিপ্রেক্ষিতে আমি সরেজমিনে গিয়েছিলাম। ঘটনার সত্যতা পেয়ে বেকু (এস্কাভেটর) মেশিন দিয়ে ঐভাবে নদী খনন কাজ বন্ধ রাখতে বলছি। 

নদী খননের সংশ্লিষ্ট এলাকার ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি শান্ত ইসলাম বলেন, আমরা কৃষকদের সঙ্গে আলাপ-আলোচনা করেছি। কারো ক্ষতি হয়ে থাকলে আমরা তা পূরণের ব্যবস্থা করব। 

পানি উন্নয়ন বোর্ডের সারিয়াকান্দি উপজেলা উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) আব্দুর রহমান তাসকিয়া বলেন, কৃষকদের ফসল ক্ষতি করে নদী খনন করার কথা বলা নেই। এরপরেও কেউ যদি তা করে থাকে, তা ঠিক করেনি। আমরা বিষয়টি সমাধানের জন্য যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম বলেন, কৃষকদের ক্ষতি করা হচ্ছে এমন অভিযোগ পেয়েছি। তবে সংশ্লিষ্ট ক্ষতিগ্রস্ত কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ দিয়ে কাজ করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। 

ইত্তেফাক/এআই