শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করলেন জো রুট

আপডেট : ১৫ জুন ২০২২, ১৬:০২

গত বছরের জুনের শুরুতে ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের টেস্ট সেঞ্চুরির সংখ্যা ছিল ২৭টি করে। আর ইংল্যান্ডের জো রুটের ছিল ১৭টি। এক বছর পর এসে একই সময়ে রুটের সেঞ্চুরি বেড়ে দাঁড়িয়েছে ২৭টি। অন্যদিকে, কোহলি ও স্মিথের শতক সংখ্যা আর বাড়েনি, আগেরটিই আছে।

এই পরিসংখ্যানটি দেওয়ার উদ্দেশ সাম্প্রতিক সময়ে সাদা পোশাকে জো রুটের অবিশ্বাস্য ফর্মের একটা চিত্র তুলে ধরা। এরই মধ্যে দ্বিতীয় ইংলিশ ব্যাটার হিসেবে টেস্টে ১০ হাজার রানের মাইলফলক ছাড়িয়ে গেছেন রুট। যেভাবে এগোচ্ছেন তিনি, তাতে এ তালিকায় শীর্ষে থাকা কিংবদন্তী শচিন টেন্ডুলকারকেও ছাড়িয়ে যেতে পারেন! ভারতীয় ব্যাটারের রান ১৫৯২১।

চলতি বছর এরই মধ্যে টেস্টে চারটি শতক হাঁকিয়েছেন রুট। যার সর্বশেষ দুইটি নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে। লর্ডসের পর ট্রেন্ট ব্রিজেও তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন তিনি। সেটিরই ফল পেলেন এবার। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটারদের মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছেন সাবেক ইংলিশ অধিনায়ক। পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার মার্নাশ লাবুশানেকে।

এই মুহূর্তে ৮৯৭ রেটিং নিয়ে শীর্ষে রুট, দ্বিতীয় স্থানে থাকা লাবুশানের রেটিং ৮৯২। তৃতীয় স্থানে স্টিভেন স্মিথ (৮৪৫)। এর পরের স্থানগুলো যথাক্রমে বাবর আজম (৮১৫), কেন উইলিয়ামনস (৭৯৮), দিমুথ করুণারাত্নে (৭৭২), উসমান খাজা (৭৫৭), রোহিত শর্মা (৭৫৪), ট্রাভিস হেড (৭৪৪) ও বিরাট কোহলি (৭৪২)।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সবার উপরে লিটন দাস। ৭২৪ রেটিং নিয়ে ১২তম স্থানে এই উইকেটকিপার ব্যাটার।

ইত্তেফাক/টিএ