শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউক্রেনে শত কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

আপডেট : ১৬ জুন ২০২২, ১১:৩৫

ইউক্রেনের জন্য অস্ত্র ও গোলাবারুদ সরবরাহে ১০০ কোটি ডলারের নতুন প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৫ জুন) এ ঘোষণা দেন তিনি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক ফোন কলে বাইডেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কিয়েভের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করার পরে এই প্যাকেজ ঘোষণা করেন।

বাইডেন বলেন, ১০০ কোটি ডলারের নতুন এই প্যাকেজের অধীনে আরও আর্টিলারি, উপকূলীয় এন্টি-শিপ প্রতিরক্ষা ব্যবস্থা, আর্টিলারির জন্য গোলাবারুদ এবং ইউক্রেন ইতোমধ্যে ব্যবহার করছে এমন অত্যাধুনিক রকেট সিস্টেম সরবরাহ করা হবে। ইউক্রেনীয় জনগণের সাহস, দৃঢ়তা ও সংকল্প বিশ্বকে অনুপ্রাণিত করে চলেছে।

এক বিবৃতিতে বলা হয়, ফোন কলে বাইডেন বলেছেন, ‘আমি আমার অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি যে বিনা উস্কানিতে রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় যুক্তরাষ্ট্র দেশটির পাশে থাকবে।’
  
বাইডেন অবশ্য ইউক্রেনের জন্য ২২ কোটি ৫০ লাখ ডলারের মানবিক সহায়তারও ঘোষণা দিয়েছেন। এই মানবিক সহায়তার আওতায় খাবার, পানি, চিকিৎসা এবং অন্যান্য জরুরি পণ্য সরবরাহ করা হবে। 

ইত্তেফাক/এএইচপি