মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আনসার বিদ্রোহ: খালাস প্রাপ্তদের পুনর্বহাল প্রশ্নে রায় ২ আগস্ট 

আপডেট : ১৬ জুন ২০২২, ১৪:১৮

আনসার বিদ্রোহের (১৯৯৪ সালে) ঘটনায় অভিযোগ থেকে খালাস পাওয়াদের মধ্যে যাদের বয়স ও শারীরিক-মানসিক সক্ষমতা আছে তাদের চাকরিতে পুনর্বহালে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি শেষ হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এ বিষয়ে রায়ের জন্য ২ আগস্ট ধার্য করেছেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক। আনসার ভিডিপি মহাপরিচালকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে ১৯৯৪ সালের ৩০ নভেম্বর আনসার বাহিনীর সদস্যদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। যা পরবর্তীতে বিদ্রোহে রূপ নেয়। সেনাবাহিনী, বিডিআর ও পুলিশের সহযোগিতায় ওই বছরের ৪ ডিসেম্বর বিদ্রোহ নিয়ন্ত্রণ করা হয়।  

এ ঘটনায় পরবর্তীতে ২ হাজার ৬৯৬ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে কর্মকর্তারা চাকরিতে পুনর্বহাল হলেও বাকি ২ হাজার ৪৯৬ আনসারকে চাকরিচ্যুত করা হয়।

তাদের বিরুদ্ধে পৃথক ৭টি ফৌজদারি মামলা করা হয়। এরমধ্যে ১৩২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। অভিযুক্তরা বিচারে খালাস পান। এ অবস্থায় তারা চাকরি ফিরে পেতে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন। কিন্তু তাদের চাকরিতে ফিরিয়ে নেওয়া হয়নি।

এ কারণে প্রথমে ২৮৯ জন ও পরে ১৪৪৭ জন চাকরি পুর্নবহাল ও প্রাপ্ত সুযোগ সুবিধা চেয়ে হাইকোর্টে রিট করেন।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

রেলক্রসিংয়ে দুর্ঘটনার তদন্ত চেয়ে রিট

হাইকোর্ট বিভাগে বিচারকার্য পরিচালনায় ৫৩ বেঞ্চ

অধিকারের নিবন্ধন বিষয়ে আনা রিট খারিজ

এ সম্পর্কিত আরও পড়ুন

সাবরিনাসহ ৮ জনের ১১ বছর কারাদণ্ড 

ডেসটিনির রফিকুল আমিনের আপিল গ্রহণ, জরিমানা স্থগিত

মানবতাবিরোধী অপরাধ: হবিগঞ্জের শফি উদ্দিনের মৃত্যুদণ্ড

পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশন গঠনের নির্দেশ