মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঝিনাইগাতীতে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশঙ্কা

আপডেট : ১৬ জুন ২০২২, ১৫:৪৩

শেরপুরের ঝিনাইগাতীতে সরকারি খাদ্যগুদামে খাদ্য সংগ্রহ অভিযান পুরোপুরি সফল না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। চলতি বোরো মৌসুমে ঝিনাইগাতী উপজেলা খাদ্যগুদামে খাদ্য সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

জানা গেছে, এবার উপজেলায় সরকার ১ হাজার ৯১২ মেট্রিক টন ধান ও ১ হাজার ৮০০ মেট্রিক টন চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। সে অনুযায়ী ১৩টি মিলারের সঙ্গে চাল ক্রয়ের চুক্তিও করে খাদ্যগুদাম কর্তৃপক্ষ। অপরদিকে ধান ক্রয়ের জন্য লটারির মাধ্যমে ৬০০ কৃষকের নামও নির্বাচিত করা হয়। ১৭ মে থেকে উপজেলা খাদ্যগুদামে খাদ্য সংগ্রহ অভিযান শুরু করা হয়েছে।

উপজেলা খাদ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ইতিমধ্যে প্রায় ১ হাজার ৪০০ মেট্রিক টন চাল ক্রয় করা হলেও এ পর্যন্ত কোনো ধান ক্রয় করা হয়নি। কারণ হিসেবে জানা গেছে, সরকারি মূল্যের তুলনায় ধানের বাজারমূল্য বেশি হওয়ায় কৃষকরা খাদ্যগুদামে ধান দিচ্ছেন না। 

উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলসানা খাতুন বলেন, চাল ক্রয়ে লক্ষ্যমাত্রা অর্জিত হলেও ধানের বাজারমূল্য সরকারনির্ধারণ মূল্যের তুলনায় বেশি হওয়ায় কৃষকরা গুদামে ধান দিতে আসছেন না। ফলে ধান ক্রয়ে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

ইত্তেফাক/এআই