বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মহাবিপর্যয়ে টাইগাররা

আপডেট : ১৬ জুন ২০২২, ২১:৫০

সর্বশেষ ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফর করেছিল বাংলাদেশ। সেবার প্রথম টেস্ট অ্যান্টিগার এই মাঠেই অনুষ্ঠিত হয়। প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ডের সঙ্গী হয়েছিল লালসবুজের পতাকাধারীরা। অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান।

তবে এবারের পরিস্থিতি ভিন্ন। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আশার বানী শুনিয়েছিলেন তৃতীয় বারের মতো টাইগারদের নেতৃত্ব পাওয়া সাকিব। বলেছিলেন, এবার সবার ধারণাকে ভুল প্রমাণ করতে চান। কিন্তু সেই আশায় গুড়েবালি! আবারও টপ অর্ডারে ধস, আরও একটি ব্যাটিং ব্যর্থতার গল্প লিখলো বাংলাদেশ।

আজ অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টে টস হেরে ব্যাটিং করতে নেমে মহাবিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। স্কোরবোর্ডে ৪৫ রান যোগ করতেই নেই ৬ উইকেট। এর মধ্যে শূন্য রান করে আউট হয়েছেন মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক ও নুরুল হাসান সোহান। বাকিদের মধ্যে তামিম ইকবাল ২৯ ও লিটন দাস ১২ রান করেন।

উইকেট পতনের চিত্র আরও ভয়াবহ। ১-১, ২-৩, ৩-১৬, ৪-৪১, ৫-৪১, ৬-৪৫! সবার মধ্যে যেন প্যাভিলিয়নে ফিরে যাওয়ার তীব্র তাড়না রয়েছে। আউট হওয়ার দৃশ্যগুলো খুবই দৃষ্টিকটু। প্রত্যেকেই তাদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন।

শুরুর দিকে ৩ উইকেট পড়ার পর তামিম ও লিটন চাপ সামাল দেওয়ার কিছুটা চেষ্টা করেন। দেখে মনে হচ্ছিল, হয়তো ঘুরে দাঁড়াতে পারবে বাংলাদেশ। কিন্তু সেটা আর হলো কই। উল্টো আলজারি জোসেফের বলে উইকেটের পেছনে কটবিহাইন্ডের শিকারে পরিণত হয়েছেন ২৯ রান করা তামিম। পরের মুহূর্তেই একই পথ ধরেন লিটন দাসও। কাইল মায়ার্সের বলে তিনিও কটবিহাইন্ডের শিকার। আশা ছিল দীর্ঘদিন পর স্কোয়াডে ফেরা সোহান হয়তো কিছু করে দেখাবেন। কিন্তু কিসের কি! তার যেন আরও বেশি তাড়া ছিল। রানের খাতাও খুলতে পারেননি। মায়ার্সের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন।

এই রিপোর্ট লেখার সময় বাংলাদেশের স্কোর ৬ উইকেট হারিয়ে ৬৯ রান। অধিনায়ক সাকিব আল হাসান ২১ ও মেহেদী হাসান মিরাজ ২ রানে অপরাজিত।

ইত্তেফাক/টিএ