শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারী বর্ষণে রাঙ্গামাটি শহরের প্রবেশ পথে ভাঙন 

আপডেট : ১৯ জুন ২০২২, ১৪:৩৬

রাঙ্গামাটিতে গত কয়েক দিনের টানা ভারী বর্ষণের কারণে শহরের বাণিজ্যিক এলাকার রিজার্ভ বাজারে প্রবেশের মূল সড়কে আবারও ভাঙণ দেখা দিয়েছে। এতে যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে যোগাযোগ ব্যবস্থা। 

জানা যায়, গত বছর বর্ষা মৌসুমে রিজার্ভ বাজার আব্দুল আলী স্কুল অ্যান্ড কলেজের সামনে রিজার্ভ বাজার মূল বাণিজ্যিক এলাকার প্রবেশ মুখের সড়কের পূর্ব পাশে মাটি ভেঙে রোড়ের কার্পেন্টিংয়ের নিচের মাটি সরে যায়। এক বছর আগে এই অবস্থা হলেও সংস্কার করা হয়নি এখনো।

ভাঙনকবলিত মূল সড়কটি জেলা শহরের সঙ্গে ৬ উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যম। এই রিজার্ভ বাজার থেকে প্রতিদিন হাজারো মানুষ চলাচল করেন এবং এই বাজারের লঞ্চ ঘাট থেকে ৬ উপজেলায় যাতায়াত করেন। এবার টানা বৃষ্টির সঙ্গে সঙ্গে আবারও মাটি সরে আরও ভয়াবহ রূপ ধারণ করছে।

রিজার্ভ বাজারের ব্যবসায়ীরা বলছেন, রাস্তা ভেঙে যদি যোগাযোগ বন্ধ হয়ে যায়, তাহলে সাধারণ ব্যবসায়ীদের বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে। শুধু এখানকার স্থানীয় ব্যবসায়ীরা নয়, জেলার ছয় উপজেলার ব্যবসায়ীসহ সাধারণ মানুষকে পড়তে হবে বিপদের মুখে। জেলার ছয় উপজেলার মানুষের রাঙ্গামাটি শহরের একমাত্র প্রবেশদ্বার রিজার্ভ লঞ্চঘাট হয়ে। তাই রাস্তাটি অতিদ্রুত সংস্কারের দাবি জানান ব্যবসায়ীসহ এখানকার সাধারণ মানুষ। 

এবিষয়ে রাঙ্গামাটি পৌরসভার নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমান বলেন, ‘এই সড়ক ভাঙণের বিষয়ে এখনো আমাদের কাছে কোনো তথ্য নেই। পৌরসভার প্রতিনিধি দল পাঠানো হবে। তারা খোঁজ-খবর নিয়ে সঠিক ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু বার বার বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরও এত দিনে এই সড়ক সংস্কারের কোনো উদ্যোগ নেইনি সংশ্লিষ্ট দপ্তর।’ 

টানা বৃষ্টির কারণে শনিবার (১৮ জুন) সকালে আবারও ধীরে ধীরে ভাঙন দেখা দিয়েছে এই সড়কটি। সকালে ভাঙা সড়কটি পরিদর্শনে যান রাঙ্গামাটি রিজার্ভ বাজার ব্যবসায়িক কল্যাণ সমিতির সভাপতি হাজি আনোয়ার মিয়া বানু। এসময় রিজার্ভ বাজার মসজিদ কমিটির সাবেক সাধারণ সম্পাদক হাজি মো. আব্দুল জব্বার, সদস্য ইসহাক মাতাব্বরসহ অন্যরা। 

ইত্তেফাক/মাহি