শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চিলমারীতে ব্রহ্মপুত্র নদের পানি বাড়ছেই

পানিবন্দি ৭০ হাজার মানুষ

আপডেট : ২০ জুন ২০২২, ১৮:০৮

ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে কুড়িগ্রামের চিলমারী ব্রহ্মপুত্র নদে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। এর ফলে প্রায় ৭০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। সেই সঙ্গে পানির নিচে তলিয়ে গেছে তিন হাজার হেক্টর জমির ফসল। 

পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারণে বাড়ি ঘরে পানি উঠায় লোকজন ধান, চাল গবাদি পশু নিয়ে চরম বিপদে পড়েছেন। অনেকে পরিবার পরিজন ও গবাদি পশু নিয়ে পাউবো বাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান ও উঁচু রাস্তায় আশ্রয় নিয়ে খুপরি ঘরে অতি কষ্টে জীবনযাপন করছেন। কেউ কেউ ঘরের ভিতর মাঁচা পেতে বাড়িতেই অবস্থান করছেন এবং গবাদি পশু নিরাপদ স্থানে পাঠিয়ে দিচ্ছেন। 

রমনা পাউবো বাঁধে আশ্রিত জামেনা বেওয়া (৮৫) জানান, গত ৪ দিন আগে তার ঘরে পানি উঠায় গত রাতে কোমর পরিমাণ হওয়ায় ছেলে মেয়ে ও ১টি গরুসহ পাউবো বাঁধে আশ্রয় নিয়ে খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছি। উপজেলার চরা লগুলোর অবস্থা আরও বেশি ভয়াবহ। চরের বসতির ৮০ ভাগ বাড়িতে পানি উঠায় আশ্রয় কেন্দ্রগুলোতে গাদাগাদি করে বন্যার্তরা অতিকষ্টে বসবাস করছে।

উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুর রহমান জানান, সরকারিভাবে কিছু ত্রাণ সহায়তা পাওয়া গেছে যা বিতরণের ব্যবস্থা নেয়া হয়েছে। কুড়িগ্রাম পাউবো কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, ব্রহ্মপুত্র নদের চিলমারী পয়েন্টে বিকাল ৩টায় বিপদসীমার ৫২ সে.মি. উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

ইত্তেফাক/জেডএইচডি