শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হোমওয়ার্ক নেই, মানসিক প্রস্তুতি আছে

আপডেট : ২১ জুন ২০২২, ১১:৫৩

এমন নয় যে অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের তিন পেসার খারাপ বোলিং করেছেন। দল হারলেও ম্যাচে মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন ও খালেদ আহমেদের বোলিংয়ের প্রশংসা করেছেন অধিনায়ক সাকিব আল হাসান। তিন পেসার মিলে দুই ইনিংসে ৮ উইকেট নিয়েছেন। যার মধ্যে খালেদ একাই নিয়েছেন ৫ উইকেট।

তারপরও হুট করে ওয়েস্ট ইন্ডিজ সফরের দ্বিতীয় টেস্টের দলে অন্তভু‌র্ক্ত করা হয়েছে শরিফুল ইসলামকে। আঙুলের ইনজুরি কাটিয়ে ওঠা এ বাঁহাতি পেসার গতকাল রাতেই ক্যারিবিয়ানের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন। দ্বিতীয় টেস্টের আগে সেন্ট লুসিয়ায় দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

ইনজুরি সেরে ওঠার পর অবশ্য মিরপুর স্টেডিয়ামে সতীর্থদের সঙ্গে সাদা বলেই অনুশীলন করছিলেন শরিফুল। কারণ উইন্ডিজ সফরের টি-২০ ও ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন তিনি। এখন আকস্মিক ডাকে টেস্ট দলে যোগ দিতে হচ্ছে ২১ বছর বয়সি এ পেসারকে।

টেস্ট দলে সুযোগ পাওয়ার খবরটা খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছ থেকেই জেনেছেন শরিফুল। মানসিক প্রস্ত্ততি থাকলেও টেস্ট নিয়ে হোমওয়ার্ক নেই এ তরুণের। সফর নিয়ে হোমওয়ার্ক করার বিষয়ে জানতে চাইলে গতকাল বিসিবি একাডেমির সামনে তিনি বলেছেন, ‘আসলে এখনো পাইনি (হোমওয়ার্ক করার সময়)। যাওয়ার পর হয়তো।’ বিসিবি সভাপতির ফোন পেয়ে ক্যারিবিয়ানে যাওয়ার জন্য প্রস্ত্তত হন শরিফুল। তিনি বলেন, ‘কালকে (রবিবার) রাতে জেনেছি। পাপন স্যার ফোন দিয়েছিলেন। আমি মানসিকভাবে প্রস্ত্তত ছিলাম।’ ওয়েস্ট ইন্ডিজে টেস্ট খেলার ইচ্ছে পূরণ হবে শরিফুলের, এটা এখনই নিশ্চিত নয়। তবে সুযোগ পেয়ে রোমাঞ্চিত এ তরুণ। বিমানবন্দরে যাওয়ার আগে গতকাল তিনি বলেন, ‘খুব রোমাঞ্চিত। খুব ইচ্ছে ছিল ওয়েস্ট ইন্ডিজে টেস্ট খেলার| যাচ্ছি এখন| দেখা যাক যাওয়ার পরে কী হয়।’

অ্যান্টিগা টেস্ট দেখে ক্যারিবিয়ানে বোলিংয়ের একটা ধারণা পেয়েছেন সাদা পোশাকে ৪ ম্যাচ খেলা শরিফুল। যুব বিশ্বকাপজয়ী এ ক্রিকেটার বলেন, ‘আমি যা দেখেছি, ঐখানে বল জায়গায় করলেই সুবিধাটা পাওয়া যাচ্ছে। ওদের ক্ষেত্রেও, আমাদের ক্ষেত্রেও। চেষ্টা করব লাইন ও লেম্হ ঠিক রেখে বোলিং করার।’

দলের বাইরে থাকার সময়টা কঠিন যে কোনো ক্রিকেটারের জন্যই। শরিফুলের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। টেস্টে ৬ উইকেটের মালিক এই পেসার এখন মাঠে ফিরতে মুখিয়ে আছেন। তবে দ্বিতীয় টেস্ট খেলতে না পারলেও টি-২০ সিরিজের আগে কন্ডিশনে মানিয়ে নেয়ার সুযোগটা পাচ্ছেন শরিফুল।

ইত্তেফাক/টিএ