শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘মহাশক্তিশালী’ সারমাত মিসাইল মোতায়েন করা হবে: পুতিন

আপডেট : ২১ জুন ২০২২, ১৮:৪৯

মস্কো সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (২১ জুন) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

টিভিতে দেওয়া ভাষণে পুতিন বলেন, 'সম্ভাব্য সামরিক হুমকি ও ঝুঁকি বিবেচনা করে আমরা আমাদের সেনবাহিনীর উন্নতি ও শক্তি বৃদ্ধি অব্যাহত রাখবো।'   

রুশ এই প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়ার নতুন পরীক্ষিত সারমাত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ১০ বা তার বেশি পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম। এটি এই বছরের শেষ নাগাদ মোতায়েন করা হবে।

গত এপ্রিল মাসে সারমাত পারমাণবিক মিসাইলটির সফল পরিক্ষা চালায় রাশিয়া। এসময় পুতিন বলেন, সারমাত নামের পরমাণু বোমা বহনকারী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি বিশ্বের সবচেয়ে সেরা এবং রাশিয়াকে যারা হুমকি দেয় এখন থেকে সেই শত্রুদের দ্বিতীয়বার চিন্তা করতে হবে।   

সেসময় বার্তা সংস্থা রয়টার্স জানায়, ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষার পর ভ্লাদিমির পুতিন বলেছেন, সারমাত বিশ্বের যেকোনো ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করতে সক্ষম। 

তার ভাষায়, "এই ক্ষেপণাস্ত্রের সমকক্ষ আর একটিও এখন পৃথিবীতে নেই এবং আসছে বহু বছরেও তা হবে না। এটি আসলেই একটি অদ্বিতীয় অস্ত্র। এটি রাশিয়ার যুদ্ধের সক্ষমতা অনেক শক্তিশালী করবে। যারা ক্ষিপ্তভাবে উগ্র ও আগ্রাসী কথাবার্তা বলে রাশিয়াকে হুমকি দেবার চেষ্টা করছে তাদের এখন থেকে দ্বিতীয়বার চিন্তা করতে হবে।"

ইত্তেফাক/এসআর