সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সিরাজগঞ্জে ৯ হাজার হেক্টর জমির ফসল ডুবে আছে পানিতে

আপডেট : ২২ জুন ২০২২, ১৮:৪৫

স্থানীয় কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বন্যায় জেলায় ৯ হাজার ১০৬ হেক্টর জমির পাট, তিল, কাউন, গ্রীষ্মকালীন মরিচ, বিভিন্ন ধরনের সবজি, রোপা আমন বীজতলা বন্যার পানিতে ডুবে গেছে। এতে কৃষকরা ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে এই ক্ষতির পরিমাণ আরো বাড়বে বলে আশঙ্কা করছে বন্যা কবলিত কাজিপুর, সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালি ও শাহজাদপুর এই  ৫ টি উপজেলার কৃষকরা।

সিরাজগঞ্জ সদর উপজেলার পাইকপাড়া গ্রামের কৃষক আব্দুল কাদের জানান। বন্যায় তার ৩ বিঘা জমির পাট তলিয়ে গেছে। ৩ বিঘা জমি চাষ করতে সব মিলিয়ে প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছিল। কিন্তু পানিতে ডুবে আমার সর্বনাশ হয়ে গেলো।

বড়পিয়ার চরের কৃষক আব্দুর রাজ্জাক জানান, ২ বিঘা জমিতে পাট ও ৫ বিঘা জমিতে তিল ছিলো, যার সবটাই ডুবে গেছে। আর কিছুদিন গেলেই তিল ও পাট কাটা যেত। বন্যা এসে আমার সব শেষ হয়ে গেছে। 

কাজিপুরের নাটুয়াপাড়া চরের কৃষক জেল হক জানান, এবছর ৫ বিঘা পাট, ২ বিঘা জমিতে নানা ধরনের সবজি চাষ করেছিলাম। বন্যায় সব ডুবে গেছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রোস্তম আলী জানান, সদর উপজেলায় ৪৫০০ হেক্টর জমি বন্যা কবলিত হয়েছে । বন্যার পানি নেমে গেলে ক্ষযক্ষতির পরিমাণ নিরূপণ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।  

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বাবুল কুমার সূত্রধর জানান, যমুনা নদীর পানি বৃদ্ধি ফলে জেলার ৫টি উপজেলার নিম্নাঞ্চলের ৯ হাজার ১০৬ হেক্টর জমির আউশ ধান, রোপা আমন বীজ তলা, পাট, তিল, কাউন, বাদামসহ উঠতি ফসল নষ্ট হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বিদ্যালয়ের উন্নয়নের টাকায় সভাপতির ভুড়িভোজের আয়োজন!

সিরাজগঞ্জে প্রাথমিকের ১৭৯ শিক্ষকের পদ শূন্য, পাঠদান ব্যাহত 

নাজিরপুরে পানিবন্দি মানুষের দুর্ভোগ

রায়গঞ্জে পানির অভাবে পাট জাগ ব্যাহত

এ সম্পর্কিত আরও পড়ুন

বন্যার খবর

বরিশালে প্রবল বৃষ্টিপাত-জোয়ারের পানিতে নিম্নাচল প্লাবিত 

আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে অর্ধ লক্ষাধিক মানুষ

কাউখালীতে জোয়ারের পানিতে প্লাবিত ৩০ গ্রাম

বিশেষ সংবাদ

জোয়ারের পানিতে ডুবে গেছে স্কুল, দুর্ভোগে ৭ সহস্রাধিক শিক্ষার্থী