মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তরুণ নির্মাতাদের পুরস্কৃত করলো ‘বন্ধু’

আপডেট : ২২ জুন ২০২২, ২০:১৬

ট্রান্সজেন্ডার, হিজড়া ও লিঙ্গ বৈচিত্র্য নিয়ে বিষয়ভিত্তিক চলচ্চিত্র তৈরির জন্য তরুণ নির্মাতাদের পুরস্কৃত করেছে ‘বন্ধু’। মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানের অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নির্মাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু; বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদ এবং বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারপার্সন ও বিশিষ্ট নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু।

এসময় ট্রান্সজেন্ডার, হিজড়া ও লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর মানবাধিকার, সামাজিক গ্রহণযোগ্যতা এবং লিঙ্গ ভিত্তিক সহিংসতার নিয়ে নির্মিত সাতটি চলচ্চিত্রও প্রদর্শিত হয়।

ছবি: সংগৃহীত

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সমাজে পিছিয়ে থাকা এই জনগোষ্ঠীকে সামনে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে চলচ্চিত্র। এই জনগোষ্ঠীকে নিয়ে আরও বেশি বেশি চলচ্চিত্র নির্মাণ করে তা সর্বস্তরের মানুষকে দেখানোর ব্যবস্থা করতে হবে, তাহলে দ্রুত জনসচেতনতা তৈরি হবে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা- ২০২২’র মাধ্যমে সাতজন নির্মাতাকে ট্রান্সজেন্ডার, হিজড়া ও লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী নিয়ে বিষয়ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের জন্য আর্থিক প্রণোদনা প্রদান করে পসিবিলিটি ও বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)। এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সেরা নির্মাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। প্রথম পুরস্কার হিসেবে ছিলো ক্রেস্ট ও নগদ পঞ্চাশ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ক্রেস্ট ও নগদ চল্লিশ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ক্রেস্ট ও নগদ ত্রিশ হাজার টাকা।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

সেন্সর পেলো সিয়াম-পরীর ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’

চলে গেলেন হলিউডের কিংবদন্তি শিল্পী অলিভিয়া

বিবাদে জড়ালেন তাপসী পন্নু

তাড়িয়ে দিতে চাওয়া স্কুল থেকেই সৌরভ পাচ্ছেন সংবর্ধনা!

এ সম্পর্কিত আরও পড়ুন

অভিনেতার আত্মহত্যার চেষ্টা!

এক নাটকে তিন তারকা ক্রিকেটার!

‘আপনারা এত নির্দয় কেন?’

অভাবের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন আমির খান