সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কম বয়সে টাক পড়ার যত কারণ 

আপডেট : ২২ জুন ২০২২, ২০:৪৮

অনেক ছেলেরই কম বয়সে প্রচুর চুল পড়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়। বেশির ভাগের পেছনে মূল কারণ থাকে শ্যাম্পু করার ভুল। চুল পড়তে থাকলে ব্যস্ত হয়ে ছেলেরা নানা রকম চুলের সরঞ্জাম ব্যবহার করেন। কিন্তু গোড়ায় গলদ থেকে যাওয়ার ফলে অনেক টাকা খরচ হলেও লাভের লাভ কিছুই হয় না। কম বয়সে চুল পড়ে টাক পড়ার পেছনে যে ভুলগুলো থাকে, জেনে নিন।

অত্যধিক শ্যাম্পু: প্রতিদিনের ধুলা, ময়লা, তেল পরিষ্কার করতে শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যাবে খুব দ্রুত। এতে চুল পড়ার সমস্যা বাড়বে। চুল দেখাবে প্রাণহীন। 

ভুলের কারণে চুল পড়ে টাক পড়লে অনেক টাকা খরচ করেও লাভের লাভ কিছুই হয় না

গরমে পানিতে শ্যাম্পু: প্রচণ্ড গরম পানি চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। হালকা গরম পানিতে শ্যাম্পু করা সবচেয়ে ভালো। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রতিদিন গরম পানিতে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে। 

কন্ডিশনার ব্যবহার না করা: অনেক ছেলের ভ্রান্ত ধারণা যে, কন্ডিশনার শুধু মেয়েদের জন্য। শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। সেটা ছেলেমেয়ে দুজনের ক্ষেত্রেই। তাই একটা ভালো কন্ডিশনার সবারই ব্যবহার করা প্রয়োজন।

ভেজা চুল আঁচড়ানো: ছেলেদের একটা বদভ্যাস হলো গোসল করেই আয়না সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ে ফেলেন। এটাই মারাত্মক ভুল।আপনার চুল যতই ছোট হোক, তাতে জট পড়বেই। ভেজা চুলের গোড়া অনেক বেশি নরম থাকে। তখন বেশি টানাটানি করলে চুল বেশি পড়বে। তাই এ বিষয়ে সতর্ক হওয়া দরকার। কিছুক্ষণ অপেক্ষা করে তারপর চুল আঁচড়াবেন। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ঘরেই বানান ময়েশ্চারাইজার 

পায়ের যত যত্ন-আত্তি 

ফেসওয়াশের বদলে সাবান ব্যবহারে যত অপকার

পোরস ছোট করতে করনীয়

এ সম্পর্কিত আরও পড়ুন

নিষ্প্রাণ ত্বকে প্রাণ ফেরাবে নারকেলের দুধ

বর্ষায় কেন দাড়ি চুলকায়

সাধারণ অভ্যাসে অসাধারণ ত্বক

বর্ষায় শুষ্ক ত্বকের যত্ন