রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ান তেল শোধনাগারে ড্রোন হামলা 

আপডেট : ২২ জুন ২০২২, ২১:৩১

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার প্রধান একটি তেল শোধনাগারে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। ওই কারখানার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। বুধবার (২২ জুন) আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

খবরে বলা হয়েছে, এতে ওই তেল শোধনাগারে আগুন ধরেছে। আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। কারখানার কার্যক্রম স্থগিত করা হয়েছে। 

রাশিয়ার রোসতভ অঞ্চলের নভোশাখতিনস্ক তেল শোধনাগারের কর্মকর্তারা বলেন, স্থানীয় সময় সকাল ৮ টা ৪০ মিনিটে প্রথম ড্রোন হামলা হয়। একটি অপরিশোধিত পাতন ইউনিট আঘাত হানে এবং বিস্ফোরণ ঘটে ও আগুন ধরে যায়। 

এরপর দ্বিতীয় হামলা সকাল ৯টা ২৩ মিনিট নাগাদ দক্ষিণ রাশিয়ার তেল পণ্যের বৃহত্তম সরবরাহকারী শোধনাগারে অপরিশোধিত তেলের ভাণ্ডার লক্ষ্যবস্তু করা হয়। এতে আগুন ধরেনি এবং কেউ হতাহত হয়নি। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে ইউক্রেন। এরপর থেকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার ভূখণ্ডে হামলা ঘটনা ঘটেছে বলে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে। 

দেশটির শোধনাগারে সর্বশেষ যে হামলার ঘটনা ঘটেছে এটি দক্ষিণ-পশ্চিম রাশিয়ায়। এটি ইউক্রেনের সীমান্ত থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে। 

কারখানার পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রোসতভ অঞ্চলের পশ্চিম সীমান্ত থেকে সন্ত্রাসী কর্মকাণ্ডের ফলস্বরূপ দুটি চালকবিহীন আকাশযান নভোশাখতিনস্কের প্রযুক্তিগত স্থাপনায় আঘাত করেছে। এরপর কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে এবং ক্ষয়ক্ষতি এড়াতে প্রযুক্তিগত যন্ত্রপাতি বন্ধ করা হয়েছে। 

তবে ইউক্রেন এই হামলা চালিয়েছে কিনা তা নিয়ে এখন পর্যন্ত দেশটি কোনো মন্তব্য করেনি। 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

এবার লুহানস্ক দখলের দাবি রাশিয়ার

পুরো লিসিচানস্ক দখলের ঘোষণা রাশিয়ার

স্লোভিয়ানস্কে রাশিয়ার তীব্র গোলাবর্ষণ, বহু হতাহতের শঙ্কা  

রুশ ঘাঁটিতে ইউক্রেনের ৩০ হামলা 

এ সম্পর্কিত আরও পড়ুন

লিসিচানস্ক ঘিরে ফেলেছে রুশ বাহিনী: রিপোর্ট 

ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া?  

রাশিয়ার সীমান্তবর্তী শহরে বিস্ফোরণে নিহত ৩

সেভেরোদোনেতস্কের পর লিসিচানস্ক শহরও দখলে রাশিয়ার