শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চিত্রে ‘দিগন্তের হাতছানি’

আপডেট : ২৩ জুন ২০২২, ১৪:৪৪

গুলশান-২ এর এজ গ্যালারিতে শুরু হয়েছে শিল্পী আজমীর হোসেনের একক চিত্রকর্ম প্রদর্শনী ‘দিগন্তের হাতছানি’। চলবে ৬ জুলাই পর্যন্ত।

বর্ষার ছবি আমরা সবাই দেখেছি। ক্যানভাসে জলরং আর ওয়াশের খেলার সঙ্গে আমরা পরিচিত। আজমীরের ক্যানভাসে সেই চিরচেনা জলরং বদলে গেছে। যেখানে তার সাধনা এক নতুন মাত্রা এনে দিয়েছে। তার প্রতিটি ব্রাশস্ট্রোক খুব সচেতনভাবে এবং আগে সিদ্ধান্ত নিয়ে টানা। যা তাকে একজন সাধক শিল্পী হিসেবে তুলে ধরবে শিল্পরসিকদের সামনে। তার জলরং আমাদের আগের দেখার জগতকে বদলে দেয়। তিনি প্রকৃতির আদিগন্ত বিস্তৃতি ক্যানভাসে তুলে আনার পাশাপাশি নিজের ছবি আঁকার দিগন্তকেও প্রসারিত করেছেন। নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

প্রদর্শনীতে শিল্পীর চিত্রকর্মগুলো বিমূর্ত কম্পোজিশন ও ল্যান্ডস্কেপের বুনটে নতুন গল্প শোনায়। প্রদর্শনীতে তার চারটি সিরিজের ছবি স্থান পেয়েছে। তার বর্ষা সিরিজ, স্মৃতি ও দিগন্ত সিরিজ— যা আমাদের সুখস্মৃতি দেয় একই সঙ্গে অতীত স্মৃতিকে সামনে নিয়ে আসে। ফেলে আসা গ্রাম, জীবন একাকার হয়ে বিমূর্ততায় রূপ নেয়। পাশাপাশি তার মাইন্ডস্কেপ সিরিজের ছবিতে শিল্পী আজমীর বিভিন্ন জ্যামিতিক আকার ব্যবহার করে পিরামিডের মতো আকৃতিকে পরাবাস্তব কিছু চিত্রের রূপ দিয়েছেন।

গত শনিবার প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী পর্বে অতিথি ছিলেন শিল্পী বীরেন সোম এবং শিল্পী মোহাম্মদ ইউনুস। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী আজমীর হোসেন। প্রদর্শনীতে মোট ৬২টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন